ColdZyme: মুখে স্প্রে করলেই মরবে করোনা, দাবি সংস্থার


করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের পেছনে রাতদিন এক করে দিচ্ছে বিজ্ঞানী থেকে শুরু করে নানা দেশের গবেষকরা। অনেক দেশ ভ্যাকসিন আবিষ্কারের কথা ঘোষণা করলেও এখনো পর্যন্ত সেরকম নির্ভরযোগ্যতা পাওয়া যায়নি। তাই এখনো নিরলস পরিশ্রম চালিয়ে যাচ্ছে সব দেশের বিজ্ঞানীরা। এরই মধ্যে সুইডিশ জীবন বিজ্ঞান বিষয়ক সংস্থা Enzymatica দাবি করেছে যে, তাদের আবিষ্কার করোনা সংক্ৰমণ কমাতে অনেকটাই কার্যকরী।


আরও পড়ুনঃ  ব্যাঙ্ক পরিসেবা নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি


সুইডিশ সংস্থাটি জানিয়েছে তাদের তৈরি মাউথ স্প্রে 'ColdZyme' করোনার প্রকোপ কমাতে পারে অনেকটাই। তাদের প্রাথমিক ল্যাব টেস্টে প্রমাণিত হয়েছে যে এই স্প্রে ২০ মিনিটে প্রায় ৯৮.৩% ভাইরাস মারতে পারে। তাঁরা এও বলেছেন যে এই মাউথ স্প্রে শুধু কোভিড-১৯ সৃষ্টিকারী SARS-CoV-2 ভাইরাসই নয়, আরও অনেক মারণ ভাইরাসের বিরুদ্ধেও সুরক্ষাকবচ তৈরী করতে পারে। 

সংস্থাটির চিফ অপারেটিং অফিসার ক্লস এগস্ট্র্যান্ড জানিয়েছেনা,"তাঁদের সাম্প্রতিক পরীক্ষাটি আমেরিকার স্বাধীন এবং স্বীকৃত ল্যাব 'Microbac Laboratories Inc ' এর মাধ্যমে করা হয়েছিল যেখানে সন্দেহজনক ভাইরাসগুলোর ক্রিয়াকলাপ নির্নয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি E1052 অবলম্বন করা হয়েছিলো। ল্যাব টেস্টে পরীক্ষামূলকভাবে প্রমাণিত হয়েছে এই স্প্রে SARS-CoV-2 ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে, যা ক্লিনিক্যাল স্টাডির জন্য অত্যন্ত ভালো খবর। তাঁদের আগের একটি পরীক্ষায় প্রমাণিত হয়েছিল এই ColdZyme স্প্রে সাধারণ সর্দি-কাশির জন্য দায়ী অন্য একটি করোনা ভাইরাস  HCoV-229E এর বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলেছিলো"