লাদাখ সীমান্তে ভারত-চিনা সেনার মুখোমুখি হামলায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর ঘটনার পর থেকে উত্তাপ বাড়ছে। উত্তেজিত হয়েছে জনতা। দেশের প্রতিটি কোনে কোনে ক্ষোভ। লাদাখের ঘটনার পর থেকে ক্রমশ জোরালো হচ্ছে চিনা পণ্য বয়কটের দাবি। এই পরিস্থিতিতে বেজিংয়ের উদ্দেশে কড়া বার্তা দিতে বড় পদক্ষেপ করল মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে সরকার। চিনা সংস্থাকে বরাত দেওয়া তিন প্রকল্পের কাজ স্থগিত করে দিল মহারাষ্ট্র।         

জানা গেছে, তিন প্রকল্পে পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগ হওয়ার কথা ছিল। কেন্দ্রের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই সংবাদমাধ্যমকে জানিয়েছে  মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী সুভাষ দেশাই । পরবর্তী পদক্ষেপও কেন্দ্রের নির্দেশ মেনেই নেওয়া হবে।

চিনা সংস্থার সঙ্গে তিনটি প্রকল্প আপাতত স্থগিত করে দিয়েছে মহারাষ্ট্র সরকার। এর মধ্যে হেঙ্গলি ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে ২৫০০ কোটি টাকা, গ্রেট ওয়াল মোটরসের সঙ্গে ৩৭৭০ কোটি টাকা এবং পিএমআই ইলেকট্রো মোবিলিটির সঙ্গে ১০০০ কোটি টাকা বিনিয়োগের চুক্তি হয়েছিল।

 লাদাখ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা সর্বদলীয় বৈঠকে উদ্ধব বলেছিলেন, ভারত যে দূর্বল নয় এবার চিনকে তা বুঝিয়ে দেওয়ার সময় এসেছে। সেই পথেই পা বাড়ালেন শিবসেনা সুপ্রিমো।