রেশন কার্ড না থাকলেও মিলবে রেশন। এবার তার জন্য় দেওয়া হবে বিশেষ কুপন। আগামী সোমবার থেকে গ্রাহকদের হাতে সেই কুপন তুলে দেওয়া হবে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে, আগামী ১০ মে থেকে গ্রাহকদের রেশন সামগ্রী দেওয়া হবে। 

যারা দীর্ঘদিন ধরে রেশনের সামগ্রী তোলেননি এবার তাঁরাও খাদ্যসামগ্রী পাবেন । তবে সেক্ষেত্রে সরকারের কাছে আবেদন করতে হবে। তাহলে সরকারের তরফে কুপন দেওয়া হবে, সেটি ব্যবহার করলেই রেশনে মিলবে খাদ্যসামগ্রী।
জেলার প্রতিটি ব্লকে ব্লকে ব্লক লেভেল অফিসাররা এই কুপন দেওয়ার কাজ করবেন। সোমবার থেকে ব্লক লেভেল অফিসারদের কুপন দেওয়ার কাজ শুরু করে দিতে বলা হয়েছে বলে সূত্রের খবর।

খাদ্য দপ্তরের সাথে যোগাযোগ করা হলে সেখান থেকে জানানো হয়- শুধুমাত্র যাদের ডিজিটাল রেশন কার্ড নেই কিন্তু এপ্লাই করেছেন, তারা ওয়েবসাইটে গিয়ে চেক করে নিতে পারবেন। সেখানে যদি তাদের নামে বার কোড নির্ধারিত হয় তবে তারা বিশেষ ফুড কুপনের বিনিময়ে আগামী ছয় মাস রেশন তুলতে পারবেন।  আর ডিজিটাল রেশনকার্ডের জন্য এপ্লাই না করা থাকলে স্পেশাল জি আর এর জন্য স্থানীয় প্রশাসনের বিডিও/ এসডিও এর সাথে যোগাযোগ করে আবেদন করেও রেশন নিতে পারবেন।

কীভাবে জানবেন যে আপনার ডিজিটাল রেশন কার্ডে বার কোড এসাইন হয়েছে কিনা? এজন্য আপনাকে নীচের লিঙ্কে ক্লিক করে  দেখে নিতে হবে-
https://202.61.117.98/SearchDigitalRationcard.aspx


আর ফুড কুপন বিডিও/এস ডিও অফিস থেকে দেওয়া হবে না স্থানীয় পঞ্চায়েত/পৌরসভা থেকে দেওয়া হবে তা বিডিও/এস ডিও অফিস থেকেই জানিয়ে দেওয়া হবে।