পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামে নিজ উদ্যোগে ত্রাণ পৌঁছে দিল শিক্ষক সংগঠন UUPTWA


গৌতম সাহা, কোলকাতা:
করোনার দাপটে রাজ্য,দেশ তথা সারা পৃথিবীর দিশেহারা অবস্থা।ক্রমশঃ বাড়ছে সংক্রমণ আর সেই সঙগে বাড়ছে মৃত্যু।জেলায় জেলায় নিত্য নতুন রেড জোনের এলাকা বেড়ে চলেছে।লকডাউন ২ এর পর লকডাউন ৩ শুরু হয়েছে যেটি চলবে আরো ১০ দিন। কয়েকটি গ্রিন জোনভুক্ত জেলাতে নিয়ন্ত্রিত যানবাহন চলাচলের সরকারী নির্দেশ জারি হয়েছে কিন্ত এখনও কোন সরকারী বা বেসরকারী উদ্যোগে সেটি শুরুই করা যায়নি।এদিকে প্রত্যন্ত গ্রামের সাধারণ মানুষ দিন কাটাচ্ছেন কার্যত আধপেটা থেকে।সরকারী উদ্যোগে রেশনে চাল,গম পাচ্ছেন,কিন্তু নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করবার ন্যুনতম টাকা পয়সাও তাদের নেই।লকডাইনে অনেকেই কাজ হারিয়েছেন, আবার কেউ শহরে গিয়ে কাঠ,পাতা বা সবজি বিক্রি করতেও পারছেন না।এমনও কিছু পরিবার আছে যাদের বাড়ির একমাত্র পুরুষ পরিযায়ী শ্রমিক হয়ে ভিন রাজ্যে রয়ে গেছেন।আর এদিকে তার বাড়ির আপনজনেরা অধীর আগ্রহে রয়েছেন কখন তাদের হাতে সেই উপার্জিত টাকা পয়সা আসবে।তাই সামগ্রিক ভাবে প্রচন্ড সমস্যার মধ্যে আছেন প্রত্যন্ত গ্রামের বিরাট সংখ্যক মানুষ।

এমন একটি গ্রাম পুরুলিয়া জেলার জয়পুর ব্লকের অন্তর্গত পুন্দাগ এলাকায় আমাটাইড় ,জেল্যাডি, সুন্দর গড়। এলাকাটি পুরুলিয়া শহর থেকে প্রায় ৫৫ কিমি দুরে অবস্থিত।এই তিনটি প্রত্যন্ত গ্রামের ৫৬ টি গরীব পরিবার খুব কষ্টে দিন কাটাচ্ছিলেন।খবরটি পাবার পরেই আসরে নামের UUPTWA,পুরুলিয়া জেলা কমিটি।রবীন্দ্র জয়ন্তীর পুণ্য তিথীতে এই সংগঠনের পক্ষ থেকে সদস্যরা সাধ্যমতো ত্রান-সাহায্য নিয়ে তাদের পাশে দাঁড়ালেন। কয়েকটি নিত্য প্রয়োজনীও জিনসপত্র যেমন ডাল,সোয়াবিন,তেল,নুন, চিড়া,মুড়ি,আলু,মাস্ক,ডেটল সাবান ইত্যাদি এই সমস্ত গরীব মানুষদের হাতে তুলে দেওয়া হল।তাদের কাছ থেকে এমন সামগ্রীগুলি পেয়ে যেন খুশির বাঁধ ভাঙল।শহর থেকে এতদুরে তাদের কাছে এসে প্রয়োজনীও সামগ্রী কেউ যে তাদের হাতে তুলে দিতে পারেন এটা তাদের কাছে স্বপ্ন মাত্র।তাদের এই স্বপ্ন কে বাস্তব রূপ দিল UUPTWA, পুরুলিয়া জেলা কমিটি।

ইতিপূর্বে গত ৫ ই মে তারিখে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে সংগঠনের এই জেলা কমিটি ১০,০০১ টাকা অনুদান দিয়েছেন।

সংগঠনের সভাপতির সঙগে যোগাযোগ করা হলে তিনি জানান সংগঠন হিসাবে কেবল শিক্ষকদের ভালমন্দ নিয়েই তারা শুধু ভাবছেন না পরন্তু সামাজিক ভাবে কিছু দায় দায়িত্ত্ব তাদের আছে এবং সেই জন্য এই দুঃসময়ে অসহায় মানুষের পাশে দাড়াঁনোর মহান ব্রত তারা পালন করছেন।ইতিমধ্যে তাদের সংগঠন কেন্দ্রীয়ভাবে মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে অর্থিক সাহায্য করেছেন।তারপর আজ পুরুলিয়া জেলা ঊপ্তার পক্ষ থেকে PM CARES এ কিছু টাকা সাহায্য করা হল।

তাদের পরবর্তী পরিকল্পনা পুরুলিয়া জেলার বেশ কিছু গ্রামে সরাসরি ত্রান সাহায্য নিয়ে পৌছে যাওয়া।ইতিমধ্যে তাদের সংগঠনের সদস্যদের অনুরোধ করা হয়েছে যাতে তারা এরকম অসহায় মানুষদের খোঁজ খবর রাখেন ও তাদের কাছে সেই বার্তা পৌঁছে দেন।