Financial Assistance Scheme for West Bengal Daily Wage Earners and Workers (COVID-19).
রাজ্যের অসংগঠিত শ্রমিক যারা এই লকডাউনে কাজ হারিয়ে সঙ্কটের মধ্যে দিন কাটাচ্ছেন তাদের জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন 'প্রচেষ্টা প্রকল্প'। কিন্তু লকডাউন বিঘ্নিত হওয়ায় সাময়িক স্থগিত হয়ে যায় প্রকল্পটি। তা আবার পুনরায় আরম্ভ হয়েছে। এরজন্য একটি অ্যান্ড্রইয়েড অ্যাপ ডাউনলোড করতে হবে। এতেই সমস্যা তৈরি হয়েছে আবার। বিস্তারিত সেই সমস্যা নিয়ে জানবার আগে জেনে নেওয়া যাক  -
১) কারা আবেদন করতে পারবেন:
ক) পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। 
খ) দরিদ্র সীমার নীচে হতে হবে। 
গ) অসংগঠিত কাজের ক্ষেত্রে দৈনিক উপার্জনে নির্ভরশীলরাই আবেদন করতে পারবেন।


পুনরায় চালু হওয়া এই প্রচেষ্টা প্রকল্পে এবার যে পরিবর্তন গুলি এলো-
১। জেলার ক্ষেত্রে জেলা ম্যাজিস্ট্রেট শহরাঞ্চলে এস. ডি. ও এবং গ্রামাঞ্চলে বি. ডি. ও , কলকাতা কর্পোরেশনের ক্ষেত্রে কমিশনার যারা দরখাস্ত গ্রহণ করবেন, তারা পরীক্ষা ও যাচাই করবেন - দরখাস্তকারী বা দরখাস্তকারিনী করোনা মহামারীজনিত কারণে লকডাউনের ফলে প্রকৃতপক্ষে কাজ হারিয়েছেন কিনা, তার অন্য কোন আয়ের উৎস যদি না থাকে এবং আর্থিকভাবে চূড়ান্তভাবে পীড়িত কিনা ইত্যাদি ।

২। উপরের সমস্ত বিষয়গুলি বিবেচনার পর তারা যদি মনে করেন - দরখাস্তকারী বা দরখাস্তকারিনী আর্থিকভাবে  পীড়িত তাহলে, তার দরখাস্ত বিবেচিত হবে ।

৩। বিবেচিত দরখাস্তগুলি ইলেকট্রনিক পদ্ধতিতে পেমেন্ট করবার জন্য রাজ্য সরকারের “ প্রচেষ্টা “ প্রকল্পের লিঙ্কে আপলোড করা হবে ।

আবেদন যাচাই করবার পর নোডাল ডিপার্টমেন্ট হিসাবে শ্রমদপ্তর দরখাস্তকারীদের প্রদত্ত ব্যাঙ্কে ঐ অর্থ সরাসরি পাঠিয়ে দেবে ।

প্রচেষ্টা প্রকল্প অ্যাপটি ডাউনলোড 

https://prachestawb.in/ -এই ওয়েবসাইট থেকে APK ফাইল ডাওনলোড করে নিতে হবে।

এরপর ফাইল টি ইন্সটল করবার পর ভাষা নির্বাচন করতে হবে। বাংলা এবং ইংরেজি দুই ধরণের ভাষা রয়েছে। আপনার সুবিধামতন সিলেক্ট করুন। এরপর মোবাইল নাম্বার দিয়ে Generate OTP তে ক্লিক করুন। এবার ৬ সংখ্যার একটি OTP এর এস এম এস আসবে আপনার নাম্বারে। সেই OTP দিয়ে Verify করুন। ভেরিফাই করবার পর একটি নতুন স্ক্রিন আসবে। এখান সমস্ত নির্দেশিকা রয়েছে। একবার পরে নিতে পারেন। নীচের দিকে APPLY NOW  এ ক্লিক করুন। 

এরপর একে একে যে তথ্য গুলো প্রয়োজন হবে-

১। আপনি কি একমাত্র উপার্জনকারী আপনার পরিবারের?
২। আপনি কি কোন বেসরকারী বা সরকারী ক্ষেত্রে কাজ করেন? 
৩। আপনি কি কোন সরকারি প্রকল্পের সুবিধা পান? 
৪। আপনার বর্তমান পেশার বিবরণ- অর্থাৎ আপনি কোন কাজের সাথে যুক্ত?

এই তথ্য গুলো দেওয়ার পর SAVE AND POROCEED এ ক্লিক করুন। এরপর আসবে ব্যাঙ্ক ডিটেল। এখানে অবশ্যই যে নামের ব্যক্তি আবেদন জানাচ্ছে তার নামের ব্যাঙ্ক একাউন্টই সাবমিট করুন। এক্ষেত্রে ব্যাঙ্ক একাউন্ট নাম্বার , আই এফ এস সি কোড ভেরিফাই করে ব্যাঙ্কের নাম এবং ব্রাঞ্চের নাম দিতে হবে। এরপর আবার Save & Proceed করতে হবে।  

এরপর আধার কার্ড,   আপনার ছবি এবং ডিজিটাল সিগনেচার করে সাবমিট করতে হবে। আবেদন করতে অসুবিধা হলে ভিডিওটি একবার দেখে নিতে পারেন-


এই অ্যাপ ডাউনলোড করতে যে ওয়েবসাইটটি দেওয়া হয়েছে সেটি খুলতে যেমন একদিকে সমস্যায় পড়ছেন শ্রমিকেরা তেমনি APK  ডাউনলোড করবার পর আসছে না OTP. এছাড়াও যে সমস্যা গুলো তৈরি হয়েছে বলে জানা গেছে-

1) একটা AAP থেকে একটা Apply ফলে যাদের মোবাইল নেই তাদের ক্ষেত্রে সমস্যা। বা অন্যের মোবাইল থেকে করতে গেলেও বার বার  ইন্সটল করতে হচ্ছে।
2) সবার কাছে এন্ড্রোইড মোবাইল নাই- এটি একটি সমস্যা শুধু নয়, এর ফলে এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন অনেক কাজ হারানো শ্রমিক।
3) কিভাবে করবে বুঝতে পারছে না (বিশেষত যারা কম শিক্ষিত/নিরক্ষর দিন মজুর) তাঁদের ছুটে যেতে হচ্ছে অন্যের কাছে।
4) ফর্ম সাবমিট হলেও কোনো এপ্লিকেশন নম্বর দিচ্ছে না- ফলে পরবর্তি সময়ে দাবি করতে পারবেন না যে তিনি ফর্ম সাবমিট করেছিলেন।
5) যারা সই করতে পারে না তাঁরা কিভাবে করবে, টিপ সই এর কোন ব্যবস্থা নেই।
6) HELP LINE নাম্বার গুলোতে ফোন যায় না। 

আর সবথেকে বড় সমস্যা ইন্টারনেট কানেক্শন খারাপ থাকায় App টি খুলতেই চায় না, আবার খুললেও সার্ভারের কারনে OTP ও আসে না। যেহেতু পুরানো  নির্দেশিকা অনুসারে আবেদনের শেষ তারিখ ১৫ মে। তাই এক্ষেত্রে বড় প্রশ্ন চিহ্ন দেখা দিচ্ছে কাজ হারানো শ্রমিকরা কি করে এই প্রকল্পের সুবিধা ভোগ করবে। 




নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে
নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে
নিয়মিত আপডেট পেতে আমাদের whatsapp গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে