One Nation One Ration Card


প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে,কেন্দ্রীয় সরকার,রাজ্যগুলির চাহিদা মত খাদ্যশস্য সরবরাহ নিশ্চিত করতে সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক, খাদ্য এবং গন বন্টন মন্ত্রী শ্রী রাম বিলাস পাসোয়ান জানিয়েছেন,ভারতের খাদ্য নিগম ইতিমধ্যেই ২৬৪১ টি রেকে খাদ্যশস্য সরবরাহের জন্য গম এবং চাল বোঝাই করেছে।এর মধ্যে ৫৫.৩৮ লক্ষ মেট্রিক টন চাল ও ১৮.৫৭ লক্ষ মেট্রিক টন গম রয়েছে। দেশজুড়ে লকডাউন বিধিনিষেধ ২৪,০৩,২০২০ থেকে চালু হওয়ার পর থেকে ০৮,০৫,২০২০ আজ পর্যন্ত এফ সি আই এই সময় কালে রেকর্ড পরিমানে খাদ্যশস্য সরবরাহ করেছে।
আগামী ১জুন থেকে প্রায় ২০ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে উচ্চাভিলাসী রেশন কার্ড বহনযোগ্যতা পরিষেবা (Ambitious Ration Card Portability Service) 'ওয়ান নেশন-ওয়ান রেশন কার্ড' বাস্তবায়নের জন্য কাজ শুরু হবে। এই উদ্যোগের মাধ্যমে জাতীয় খাদ্য সুরক্ষা আইন (NFSA) এর আওতায় যোগ্য সুবিধাভোগীরা একই রেশন কার্ড ব্যবহার করে দেশের যেকোনো ন্যায্য মূল্যের দোকান থেকে তাদের অধিকার অনুযায়ী খাদ্যশস্য নিতে পারবেন।

শুক্রবার খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান জানিয়েছেন,"এখনো পর্যন্ত ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এই প্রস্তুতি নিয়েছে এবং আরও ৩টি রাজ্য ওড়িশা, মিজোরাম ও নাগাল্যান্ড প্রস্তুতি নিচ্ছে। ১জুন থেকেই ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এই রেশন কার্ড বহনযোগ্যতার বাস্তবায়নের জন্য প্রস্তুত হবে।" তিনি বলেন, এই ব্যবস্থা বাস্তবায়নের জন্য রেশন কার্ডের সাথে আধার নম্বর এবং PDS (Public Distribution Syatem) দোকানের পয়েন্ট সংযুক্তিকরণ খুবই গুরুত্বপূর্ণ।



ইতিমধ্যে যে ১৭টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল এই রেশন কার্ড বাস্তবায়নের জন্য প্রস্তুত হয়েছে সেগুলি হলো: মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, গুজরাট, মহারাষ্ট্র, হরিয়ানা, রাজস্থান, কর্ণাটক, কেরালা, গোয়া, ঝাড়খণ্ড, ত্রিপুরা, বিহার, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হিমাচলপ্রদেশ এবং দমন ও দিউ।

এই প্রকল্পের অধীনে জাতীয় খাদ্য নিশ্চয়তা আইনের আওতায় থাকা স্বত্বভোগীরা রাজ্যের যে কোনো রেশন দোকান থেকে তাদের নির্ধারিত পরিমান খাদ্যশস্য সংগ্রহ করতে পারেন।