Primary TET: জুলাইয়ের প্রথম সপ্তাহেই প্রকাশ হতে চলেছে প্রাথমিক টেটের ফল

Primary TET


জুলাইয়ের প্রথম সপ্তাহেই প্রকাশ হতে চলেছে প্রাথমিক টেটের ফল। গত বছর ২৪শে ডিসেম্বর গোটা রাজ্য জুড়ে অনুষ্ঠিত হয়েছিল প্রাথমিক টেট পরীক্ষা। পরীক্ষার পর প্রায় সাত মাস অতিক্রান্ত হলেও কবে ফল বেরোবে তা জানা না যাওয়া চিন্তিত পরীক্ষার্থীরা। অবশেষে প্রাথমিক টেটের ফল ঘোষনার খবর মিললো। জানা যাচ্ছে আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে প্রকাশ হতে চলেছে প্রাথমিক টেটের ফল।

প্রাথমিক শিক্ষা পর্ষদের দায়িত্ব নেওয়ার পরেই বছরে দু’বার টেট পরীক্ষার ঘোষণা করেছিলেন পর্ষদের সভাপতি গৌতম পাল। এবার সেই মতো দ্বিতীয় পরীক্ষা গ্রহণ করা হয় ২০২৩ সালের ২৪ ডিসেম্বর। পরীক্ষার্থী হিসেবে রেজিস্টার করেছিলেন ৩ লক্ষ ৯ হাজার ৫৪ জন। টেটে বসেন প্রায় ২ লক্ষ ৭২ হাজার পরীক্ষার্থী। ‌গত ৭ই মে অ্যানসার কি প্রকাশ করে পর্ষদ। ১০ মে থেকে ৯ জুন মধ্যরাত পর্যন্ত চলে অ্যানসার কি চ্যালেঞ্জ করার প্রক্রিয়া। এবার ফাইনাল অ্যানসার কি প্রকাশের পর ফল প্রকাশ।

প্রাথমিকের শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট অনুষ্ঠিত হচ্ছে ২৪ ডিসেম্বর অর্থাৎ, রবিবার। দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্ত পরীক্ষা চলে। ২০২২-র তুলনায় ২০২৩-এ পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। আবেদন পড়েছে ২২-র অর্ধেক। ২২-এ বিএড, ডিএড, ডিএলএড করা সকলেই প্রাথমিকে টেটে বসার সুযোগ পেলেও সুপ্রিমকোর্টের রায়ের পর ২০২৩-এ বিএড ডিগ্রীধারীরা প্রাথমিক টেটে বসতে পারবেন না শুধু ডিএড বা ডিএলএড করা প্রার্থীরাই বসতে পেরেছিল টেটে। গত বছরের ন্যায় এবছরেও সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে পরীক্ষা পরিচালনায় একাধিক পদক্ষেপ নিয়েছিল টেটে।