চালু হল কলেজে ভর্তিতে অভিন্ন পোর্টাল, কবে থেকে করা যাবে আবেদন?

College portal


অবশেষে রাজ্যের কলেজে বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল চালু হল আজ থেকে। এবার ঘরে বসে এই পোর্টাল থেকেই ছাত্রছাত্রীরা পছন্দ মতো কলেজে আবেদন করতে পারবেন। এবার থেকে আর পৃথক কলেজের জন্য আলাদা আলাদা ওয়েবসাইট থেকে ভর্তির আবেদন করতে হবে না। এক সাথে ২৫টই কলেজে আবেদন কথা যাবে। ভিন্ন কলেজে মোট ২৫টি কোর্সে আবেদন (West Bengal College Admission) করা যাবে বলেও জানা গিয়েছে। আর এর উদ্বোধন করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

ছাত্র-ছাত্রীরা কলেজে ভর্তির আবেদন করতে পারবেন https://banglaruchchashiksha.wb.gov.in/ পোর্টাল অথবা সরাসরি https://wbcap.in/ পোর্টালের মাধ্যমে।

২০২২ সাল থেকেই এই অভিন্ন পোর্টাল চালু করার ব্যাপারে ভাবনাচিন্তা শুরু হয়। ২০২৩ সালে এই পোর্টাল চালু করার ব্যাপারে অনেক দূর এগিয়েও রূপায়ন সম্ভব হয়নি। শেষমেষ এবার লঞ্চ হলো সেই পোর্টাল। ছাত্র ভর্তির ক্ষেত্রে যে অনিয়মের অভিযোগ উঠছিল বারবার, তা একেবারে কমে যাবে বলেই ধারণা শিক্ষাবিদদের।

আগামী ২৪ জুন থেকে কলেজে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে। চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত। এর মধ্যেই এই পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।