WBCHSE HS Books Update 2024: একাদশ শ্রেণির সেমিস্টারের বই 

chiranjib



WBCHSE HS Books Update 2024: এবছর শুরু হতে চলেছে নয়া সেমিস্টার পদ্ধতি। ১ ম সেমিস্টার চলবে মে মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত, অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত চলবে দ্বিতীয় সেমিস্টার। তৃতীয় সেমিস্টার শুরু হবে এপ্রিলে এবং শেষ হবে সেপ্টেম্বরে। চতুর্থ সেমিস্টার অক্টোবর মাসে শুরু হয়ে শেষ হবে মার্চ মাসে।

অথচ এখনো পর্যন্ত বিদ্যালয়ের হাতে এসে পৌছায়নি নয়া পাঠ্যসূচীর বই। এমনকি বাজারেও পাওয়া যাচ্ছে না নতুন সিলেবাসের বই। ফলে একাদশ শ্রেনিতে ভর্তি হয়েও বই না মেলায় শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে উঠছে প্রশ্ন।

আজ জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার প্রতিটি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং বিদ্যালয়ের প্রতিনিধিদের সাথে নয়া শিক্ষা পদ্ধতি নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছিলো ফালাকাটা কমিউনিটি হলে। প্রতিটি জেলা থেকে প্রায় ৫ শতাধিক শিক্ষক-শিক্ষিকা এই আলোচনায় উপস্থিত ছিলেন।

আজ ফালাকাটা কমিউনিটি হলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, একাদশ শ্রেণির বাংলা এবং ইংরেজি বই ছাপানোর কাজ শেষ, খুব শীঘ্রই ডিস্ট্রিবিউশনের কাজ শুরু হবে। এছাড়া বেসরকারী কোম্পানির হাতে যে সমস্ত বই এর জন্য লাইসেন্স দেওয়া হয়েছে তাদের কাজও দ্রুতগতিতে চলছে। মে মাসের মধ্যেই সমস্ত বই পাওয়া যাবে বলেও তিনি আশা ব্যক্ত করেন।