West Bengal school summer vacation 2024

School reopen


এই মুহূর্তের বড় খবর ভোটের ফল ঘোষণার আগেই রাজ্যে খুলছে স্কুল। শিক্ষা দফতর সূত্রে তেমনটাই খবর। সারা দেশের সাথে রাজ্যেও চলছে লোকসভা নির্বাচন। লোকসভা নির্বাচন শেষে ৪ই জুন নির্বাচনের ফল ঘোষনা। দিল্লীর গদিতে বসে কে? তার উত্তর পাওয়া যাবে সেদিন। আর তার আগে ৩রা জুন খুলতে চলেছে রাজ্যের স্কুল গুলি।

লোকসভা নির্বাচনের কারণে রাজ্যের স্কুল গুলিতে ছিল কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যে স্কুলগুলোকে স্কুলের পরিস্থিতি নিয়ে রিপোর্ট জমা করতে হয়েছে বলে খবর। গ্রীষ্মের প্রবল দাবদাহের কারণে নির্ধারিত সময়ের আগেই এবছর শুরু হয়েছিল গ্রীষ্মের ছুটি। ২২ই এপ্রিল থেকে রাজ্যের স্কুল গুলিতে গরমের ছুটি শুরু হয়। 



৬ই মে থেকে ২রা জুন পর্যন্ত এবছর ছুটি থাকার কথা ছিল। কিন্তু প্রবল দাবদাহের কারণে ২২ই এপ্রিল থেকে শুরু হয় ছুটি। সেসময় জানানো হয় পরবর্তী বিজ্ঞপ্তি না আসা পর্যন্ত বন্ধ থাকবে স্কুল গুলি। এরপর থেকে বন্ধ স্কুল। সরকারি ভাবে এখনও ঘোষনা না হলেও জানা যাচ্ছে আগামী ৩রা জুন থেকে খুলছে স্কুল। 




জানা গিয়েছে, ৩ জুন থেকেই স্কুল খুলতে চলেছে রাজ্যে। বর্তমান পরিস্থিতির তেমন কোনও বদল না হলে ৩ জুন থেকেই রাজ্যের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খুলতে চলেছে বলে খবর। স্কুল খোলার পর গরমের ছুটির কারণে অতিরিক্ত ক্লাস করাতে হবে স্কুলে স্কুলে। ইতিমধ্যেই তা নির্দেশ দিয়েছে রাজ্য। ভোটের কাজে স্কুলগুলিতে কেন্দ্রীয় বাহিনীর থাকার ব্যবস্থা হয়েছে। কেন্দ্রীয় বাহিনী থাকার পর বিভিন্ন স্কুলে স্কুলে কী অবস্থা? বিভিন্ন জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকের থেকে জানতে চেয়েছে স্কুল শিক্ষা দফতর।