WBCHSE HS Semester System 2024

WBCHSE HS Semester System 2024


WBCHSE HS Semester System 2024: এবছর উচ্চমাধ্যমিকে একাদশ শ্রেণিতে শুরু হতে চলেছে নয়া সেমিস্টার পদ্ধতি। ১ম সেমিস্টার চলবে মে মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত, অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত চলবে দ্বিতীয় সেমিস্টার। তৃতীয় সেমিস্টার শুরু হবে এপ্রিলে এবং শেষ হবে সেপ্টেম্বরে। চতুর্থ সেমিস্টার অক্টোবর মাসে শুরু হয়ে শেষ হবে মার্চ মাসে।

আজ জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার প্রতিটি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং বিদ্যালয়ের প্রতিনিধিদের সাথে নয়া শিক্ষা পদ্ধতি নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছিলো ফালাকাটা কমিউনিটি হলে। প্রতিটি জেলা থেকে প্রায় ৫ শতাধিক শিক্ষক-শিক্ষিকা এই আলোচনায় উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

নতুন সেমিস্টার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনায় উঠে আসে একাধিক বিষয়।

১ ম সেমিস্টারে কোন পরীক্ষার্থী যদি কোন বিষয়ে পাস করতে না পারে তবে দ্বিতীয় সেমিস্টারে উঠে সেই বিষয়ে আবার পরীক্ষা দিতে পারবে , তবে দ্বিতীয় সেমিস্টারে তাকে অবশ্যই প্রতিটি বিষয়েই পাস নাম্বার তুলতে হবে। যদি কোন একটি বিষয়েও সে পাস করতে না পারে তবে তাকে পুনরায় ১ ম সেমিস্টার থেকে পরীক্ষা দিতে হবে।

১ ম সেমিস্টার এবং দ্বিতীয় সেমিস্টার নিজ নিজ বিদ্যালয়েই অনুষ্ঠিত হবে। এমনকি এই দুই পরীক্ষার প্রশ্নপত্রও বিদ্যালয়ের পক্ষ থেকেই তৈরি করতে হবে। এই দুই সেমিস্টারে কাউন্সিল কোন হস্তক্ষেপ করবে না।

তবে ১ ম সেমিস্টারে MCQ ধরনের প্রশ্নপত্র থাকবে এবং দ্বিতীয় সেমিস্টারে সংক্ষিপ্ত এবং বিবরণধর্মী প্রশ্ন থাকবে।

তৃতীয় সেমিস্টার এবং চতুর্থ সেমিস্টার পরিচালনা করবে কাউন্সিল।

যদি তৃতীয় সেমিস্টারে কোন পরিক্ষার্থী কোন বিষয়ে পাস না করতে পারে তবে চতুর্থ সেমিস্টারে উঠে সেই বিষয়ে পুনরায় পরীক্ষা দিতে পারবে। এমনকি ৭ বছর পর্যন্ত পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে।

তৃতীয় সেমিস্টারে MCQ ধরনের প্রশ্নপত্র থাকবে এবং চতুর্থ সেমিস্টারে সংক্ষিপ্ত এবং বিবরণধর্মী প্রশ্ন থাকবে। তৃতীয় সেমিস্টারের পরীক্ষা হবে OMR শীটে।

প্রতি বিষয়ে ৩০ % নাম্বার তুলতে হবে পাস করবার জন্য।

তৃতীয় সেমিস্টারে উঠে বিষয় পরিবর্তনের সুযোগ থাকবে।

তৃতীয় এবং চতুর্থ সেমিস্টারে এবার থেকে শুধুমাত্র রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার লেখার জায়গা থাকবে, পরীক্ষার্থীর নাম লেখার কোন জায়গা থাকবে না।