Indian-origin astronaut Sunita Williams set to fly into space for a third time next month

astronaut Sunita Williams
Astronaut Sunita Williams 



যান্ত্রিক ত্রুটির কারণে চলতি মাসের শুরুতে স্থগিত রাখা হয়েছিল অভিযান। কিন্তু এবার মহাকাশে পাড়ি দিতে প্রস্তুত বোয়িং স্টারলাইনার মহাকাশযান। তাতে চেপে তৃতীয়বারের জন্য মহাকাশে যাবেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামস


মহাকাশযান নির্মাণে একাধিক সমস্যার জেরে বহুবার ধাক্কা খেয়েছে নাসার এই কাঙ্খিত অভিযান। গতবার সার্ভিস মডিউলে হিলিয়াম লিকের কারণে উৎক্ষেপণের কয়েক ঘণ্টা আগে বাতিল হয়ে যায় অভিযান। এবার তাই কোনওরকম ঝুঁকি নিচ্ছে না নির্মাণকারী সংস্থা।


গন্তব্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। যাত্রায় সুনীতার সফরসঙ্গী বুচ উইলমোর। জানা গিয়েছে, আগামী ১ থেকে ৫ জুনের মধ্যে মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করবে বোয়িং স্টারলাইনার।


এবিষয় বিবৃতি দিয়ে নাসা জানিয়েছে, ‘বোয়িংয়ের ক্রু ফ্লাইট টেস্টের প্রস্তুতি চলছে। নাসা, বোয়িং ও ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্সের ভারপ্রাপ্ত ব্যক্তিরা সবকিছু খতিয়ে দেখছেন। শনিবার ১ জুন দুপুর ১২টা ২৫ নাগাদ যাত্রা শুরু করার প্রাথমিক পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া রবিবার ২ জুন, বুধবার ৫ জুন ও বৃহস্পতিবার ৬ জুন উৎক্ষেপণের অতিরিক্ত সুযোগ রয়েছে।’


এটি সফল হলে, এটি এলন মাস্কের স্পেসএক্সের পাশাপাশি আইএসএস থেকে ক্রু পরিবহন সরবরাহ করতে সক্ষম দ্বিতীয় বেসরকারি সংস্থা হয়ে উঠবে।



এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বোয়িং এর দ্বিতীয় ফ্লাইট এবং সামগ্রিকভাবে তৃতীয় স্টারলাইনার ফ্লাইট পরীক্ষা, দ্বিতীয় অরবিটাল ফ্লাইট টেস্টের পর, 2022 সালের মে মাসে অপরিবর্তিত মিশনটি OFT-2 নামেও পরিচিত। NASA-র তথ্য অনুসারে, বোয়িং নভেম্বর 2019-এ একটি প্যাড অ্যাবর্ট প্রদর্শন সম্পন্ন করেছে।