School Reopen: কবে খুলছে স্কুল? ক্লাস কবে থেকে? জানুন বিস্তারিত 


Student


ভোটের ফল ঘোষণার আগেই রাজ্যে খুলছে স্কুল। গ্রীষ্মকালীন ছুটি কাটিয়ে ৩রা মে খুলবে স্কুল তবে ছাত্র ছাত্রীদের জন্য নয়। স্কুল খুলবে শিক্ষক-অশিক্ষক কর্মীদের জন্য । সারা দেশের সাথে রাজ্যেও চলছে লোকসভা নির্বাচন। লোকসভা নির্বাচন শেষে ৪ই জুন নির্বাচনের ফল ঘোষনা। দিল্লীর গদিতে বসে কে? তার উত্তর পাওয়া যাবে সেদিন। আর তার আগে ৩রা জুন খুলতে চলেছে রাজ্যের স্কুল গুলি।

লোকসভা নির্বাচনের কারণে রাজ্যের স্কুল গুলিতে ছিল কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যে স্কুলগুলোকে স্কুলের পরিস্থিতি নিয়ে রিপোর্ট জমা করতে হয়েছে বলে খবর। গ্রীষ্মের প্রবল দাবদাহের কারণে নির্ধারিত সময়ের আগেই এবছর শুরু হয়েছিল গ্রীষ্মের ছুটি। ২২ই এপ্রিল থেকে রাজ্যের স্কুল গুলিতে গরমের ছুটি শুরু হয়। ৬ই মে থেকে ২রা জুন পর্যন্ত এবছর ছুটি থাকার কথা ছিল। কিন্তু প্রবল দাবদাহের কারণে ২২ই এপ্রিল থেকে শুরু হয় ছুটি। সেসময় জানানো হয় পরবর্তী বিজ্ঞপ্তি না আসা পর্যন্ত বন্ধ থাকবে স্কুল গুলি। এরপর থেকে বন্ধ স্কুল। এখন জানা যাচ্ছে আগামী ৩রা জুন থেকে খুলছে স্কুল।




৩রা জুন স্কুল খুললেও ছাত্রছাত্রীদের জন্য স্কুল খুলবে ১০ই জুন শিক্ষা দফতরের এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানা যাচ্ছে। ৩রা জুন থেকে স্কুলে উপস্থিত থেকে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের স্কুলের পরিকাঠামো সম্পর্কে বিস্তারিত খতিয়ে দেখতে বলা হয়েছে। স্কুল খোলার আগে উপযুক্ত পরিকাঠামোর জন্য জেলা ম্যাজিস্ট্রেট/কমিশনার কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের যথাযথ সহায়তা নেওয়ার কথাও জানানো হয়েছে। আগামী ৯ই জুনের মধ্যে পরিকাঠামো ঠিক করার নির্দেশ দেওয়া হয়েছে। এরপর ১০ই জুন থেকে খুলছে ছাত্রছাত্রীদের জন্য স্কুলের দরজা।




জানা গিয়েছে, স্কুল খোলার পর গরমের ছুটির কারণে অতিরিক্ত ক্লাস করাতে হবে স্কুলে স্কুলে। ইতিমধ্যেই তা নির্দেশ দিয়েছে রাজ্য। ভোটের কাজে স্কুলগুলিতে কেন্দ্রীয় বাহিনীর থাকার ব্যবস্থা হয়েছে। কেন্দ্রীয় বাহিনী থাকার পর বিভিন্ন স্কুলে স্কুলে কী অবস্থা? এর আগে বিভিন্ন জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকের থেকে জানতেও চেয়েছিল স্কুল শিক্ষা দফতর।