jexpo 2024

jexpo 2024



অনুপম মোদক: 

সুখবর, মাধ্যমিক পাশ পরীক্ষার্থীদের জন্য সুখবর। সরাকরি পলিটেকনিক কলেজ গুলিতে ভর্তি‌র জন্য প্রবেশিকা পরীক্ষা জয়েন্ট এন্ট্রাস এক্সামিনেশন ফর পলিটেকনিক অর্থাৎ জেক্সপো ২০২৪ -এ বসতে আগ্রহী প্রার্থীদের রেজিস্ট্রেশন নেওয়া শুরু হয়েছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত জানতে পারবেন এবং আবেদন করতে পারবেন।

সরকারি পলটেকনিক কলেজে ভর্তির জন্য ছাত্র বা ছাত্রীদের Jexpo এন্ট্রান্স পরীক্ষা দিতে হয় এবং এই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেধা তালিকা তৈরি হয়। এই মেধা তালিকা অনুসারে ছাত্র ছাত্রীরা তাদের পছন্দ মত স্ট্রিম এবং কলেজ সিলেক্ট করতে পারে। তবে এবছর পরীক্ষা হবে না শুধুমাত্র মাধ্যমিক পরীক্ষার নম্বরের ভিত্তিতে মেধা তালিকা প্রকাশিত হবে এবং এই মেধা তালিকার উপর ভিত্তি করেই সরকারি পলিটেকনিক কলেজ গুলিতে ভর্তি প্রক্রিয়া চলবে ।


আবেদনের সময়সীমা :

জেক্সপো রেজিস্ট্রেশন ২৩ শে ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হয়েছে এবং ফি প্রদান , ডকুমেন্টস আপলোড সহ আবেদনের শেষ তারিখ ৩১ মে,২০২৪ । আবেদনের শেষ তারিখ ১৫ ই মে ছিল সেটা বাড়িয়ে ৩১ মে করা হয়েছে । 


আবেদনের যোগ্যতা :

আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। যেকোনো স্বীকৃত বোর্ড থেকে নূন্যতম ৩৫% নম্বর নিয়ে দশম শ্রেণীর পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।


বয়সসীমা :

পলিটেকনিক কোর্সের আবেদনের জন্য বয়সের কোনো উর্ধসীমা নেই, তবে প্রার্থীর জন্ম তারিখ ০১.০৭.২০০৯ এর পরে হওয়া যাবে না।


আবেদন ফি : আবেদন ফি ৪৫০/- টাকা, তবে কন্যাশ্রী নথিভুক্ত দের জন্য ২২৫/- টাকা।


প্রয়োজনীয় ডকুমেন্টস :

মাধ্যমিকের মার্কশিট , মাধ্যমিকের অ্যাডমিট কার্ড , আধার কার্ড, পাসপোর্ট সাইজ ফটো ।


আবেদন পদ্ধতি:

অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে ।


অফিসিয়াল লিংক :