HS 2024: তৎকাল স্ক্রুটিনিতে বড়সর রদবদল উচ্চমাধ্যমিকের মেধা তালিকায়, মূল্যায়ন নিয়ে উঠছে প্রশ্ন

wbchse



তৎকাল স্ক্রুটিনিতে বড়সর রদবদল উচ্চমাধ্যমিকের মেধা তালিকায় (WBCHSE HS RESULT 2024)। সেরা দশে নতুন করে নাম উঠল আরও ১২ জন মেধাবীর। এরফলে একধাক্কায় মেধাতালিকায় ৫৮ জনের বদলে স্থান করে নিলো ৭০ জন।


এ বছরই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ (WB HS Result 2024) পরবর্তী রিভিউ (PPR) ও স্ক্রুটিনির (PPS) ক্ষেত্রে তৎকাল পরিষেবা চালু হয়েছে। যে প্রক্রিয়ায় আবেদনের দিন থেকে সাতদিনের মধ্যে ফল প্রকাশ করা হবে বলে জানায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেই মতোই তৎকাল পিপিআর, পিপিএস-এর অধিকাংশ আবেদনের নিষ্পত্তি করে প্রথম দফার ফলপ্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। তাতেই উঠে আসে মেধা তালিকায় এই ব্যাপক রদবদলের চিত্র। শুধু মেধা তালিকায় নয় আরও অনেক পরীক্ষার্থীর নম্বরেও বদল এসেছে।


প্রাপ্ত নম্বরের (৪৯২) বিচারে আগের মেধাতালিকাতে পঞ্চম স্থানে ছিলেন বাঁকুড়ার কেন্দুয়াডিহি হাই স্কুলের অঙ্কিত পাল। তৎকাল রিভিউ-স্ক্রুটিনির পর দুই নম্বর বেড়ে অঙ্কিত বর্তমানে তৃতীয় স্থানে। একইভাবে হুগলি কলেজিয়েট স্কুলের অভ্রকিশোর ভট্টাচার্য ষষ্ঠ থেকে পঞ্চম স্থানে ও চুঁচুড়া বালিকা বাণীমন্দিরের বৃষ্টি পাল নবম থেকে সপ্তম স্থানে উন্নীত হয়েছেন।


নতুন করে মেধাতালিকায় উঠে আসাদের মধ্যে রয়েছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের চার ছাত্র। প্রথমে মেধাতালিকায় ঠাঁই না পেলেও নম্বর পুনর্গণনার পর স্ট্যাটিস্টিক্সের নম্বর ৯৩ থেকে বেড়ে ৯৮ হওয়ায় একেবারে অষ্টম স্থানে উঠে এসেছেন স্কুলের সাগ্নিক চক্রবর্তী।


বর্ধিত নম্বরের ভিত্তিতে দশম স্থান অধিকার করে নিয়েছেন আরও তিন ছাত্র। সবমিলিয়ে একই স্কুলের দশ ছাত্র এ বছরের উচ্চমাধ্যমিকের মেধাতালিকায়। 


১০-১৩ মে পর্যন্ত চলেছিল তৎকাল রিভিউ, স্ক্রুটিনির জন্য আবেদন গ্রহণ প্রক্রিয়া। সংসদ জানিয়েছে, সবমিলিয়ে ২২ হাজার ৮৩৬টি বিষয়ভিত্তিক আবেদন জমা পড়েছিল। ইতিমধ্যেই ২২ হাজার ১৩৮টি আবেদনের নিষ্পত্তি করা হয়েছে। এবং মোট ৫,৪৫৯টি ক্ষেত্রে নম্বর সংশোধন করা হয়েছে। 


তবে এই নাম্বারের বিরাট পরিবর্তনের সাথে সাথে পরীক্ষার মূল্যায়ন নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।
রিভিউ, স্ক্রুটিনিতে এত সংখ্যক উত্তরপত্রে নম্বর পরিবর্তন মূল্যায়ন প্রক্রিয়ার উপর প্রশ্ন তুলে দিয়েছে। এই বিষয়ে সংসদ সভাপতির স্পষ্ট বক্তব্য, “পরীক্ষার মূল্যায়নে কোনও সমস্যা হয়নি। তারপরেও এটা কেন হল, সেটা সত্যিই পর্যালোচনা করে দেখতে হবে। এ বিষয়ে আমরা প্রধান পরীক্ষকদের সঙ্গে বৈঠক করব। মূল্যায়নের গুণমান আরও বাড়াতে হবে। ভুলভ্রান্তি থেকে যাচ্ছে বলেই এটা হয়েছে। যা কখনওই বাঞ্ছনীয় নয়।”