Ayushman Card: বাড়িতে বসেই নিজেই তৈরি করে নিন আয়ুষ্মান কার্ড

Ayushman Card


দেশের প্রায় ৪০ কোটি মানুষের আয়ুষ্মান কার্ড রয়েছে। আপনারও যদি আয়ুষ্মান কার্ড থাকে, তাহলে আপনি সংশ্লিষ্ট হাসপাতালে ৫ লাখ টাকা পর্যন্ত চিকিৎসা নিতে পারবেন। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং চিকিৎসা ব্যয়ের মধ্যে, আয়ুষ্মান কার্ড একটি বড় অস্ত্রের চেয়ে কম নয়, যদিও সবাই আয়ুষ্মান কার্ড তৈরি করতে পারে না। আপনিও যদি আয়ুষ্মান কার্ড তৈরি করতে চান, তাহলে এই খবরটি আপনার জন্য কার্যকর। এতে আমরা আপনাকে জানাব কীভাবে আয়ুষ্মান কার্ডের তালিকায় আপনার নাম পরীক্ষা করবেন এবং কীভাবে ঘরে বসে মোবাইল থেকে আয়ুষ্মান কার্ডের (Ayushman Card) জন্য আবেদন করবেন।

আগে আয়ুষ্মান কার্ডের (Ayushman Card) তালিকা থাকত। সেই তালিকায় আপনার নাম থাকলে আপনি কার্ডের জন্য আবেদন করতে পারতেন কিন্তু এখন তা নেই। বিহারের মতো রাজ্যে রেশন কার্ডের মাধ্যমে আয়ুষ্মান কার্ড তৈরি হচ্ছে। আপনার যদি রেশন কার্ড থাকে বা রেশন কার্ডে আপনার নাম থাকে, তবে আপনি মাত্র 24 ঘন্টার মধ্যে তৈরি আয়ুষ্মান কার্ড (Ayushman Card) পেতে পারেন। আসুন জেনে নেই এর পদ্ধতি...


প্রথমে আপনাকে https://beneficiary.nha.gov.in/ এ যেতে হবে। ডানদিকে আপনি লগইন বিকল্পটি দেখতে পাবেন যেখানে আপনাকে সুবিধাভোগী নির্বাচন করতে হবে এবং আপনার মোবাইল নম্বর দিয়ে লগইন করতে হবে। মোবাইল নম্বর দেওয়ার পর Verify এ ক্লিক করুন। এখন মোবাইলে একটি OTP আসবে। OTP এবং ক্যাপচা কোড লিখে লগইন করুন।


এখন স্কিমে PMJY নির্বাচন করুন। তারপর আপনার রাজ্য নির্বাচন করুন. এর পরে, সাবস্কিমেও PMJY নির্বাচন করুন এবং তারপর জেলা নির্বাচন করুন। এর পরে অনুসন্ধান বারে আধার নম্বর নির্বাচন করুন এবং আধার নম্বর লিখুন।


এর পরে আপনার সামনে একটি তালিকা খুলবে। এটি থেকে আপনার নাম নির্বাচন করুন এবং যাচাইকরণের জন্য এগিয়ে যান। এর পরে আপনাকে ছবিটি আপলোড করতে হবে। ল্যাপটপ বা মোবাইল অ্যাপ থেকে ছবিটি ক্লিক করতে হবে। তারপর ওটিপি, পিন কোডের মতো তথ্য দিতে হবে।


জমা দেওয়ার 24 ঘন্টা পরে, আপনি একইভাবে আবার লগইন করতে পারেন এবং আপনার আয়ুষ্মান কার্ড (Ayushman Card) তৈরি হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন। এটা হয়ে গেলে ডাউনলোড করার অপশন আসবে। আপনি আয়ুষ্মান অ্যাপ দিয়েও একই জিনিস করতে পারেন। আয়ুষ্মান অ্যাপ থেকেও আপনাকে একই ভাবে লগইন করতে হবে।