Blue Java Banana: সুস্বাস্থ্যের জন্য খাদ্যতালিকায় রাখুন নীল কলা

Blue Java Banana

 

News Desk, Sangbad Ekalavya, 14 May: 

সুস্থ জীবন , নিরোগ জীবন সকলেরই চাওয়া। আর তাই খাদ্য তালিকায় নজর দেয় সকলেই। স্বাস্থ্যকর খাবারেই সুস্বাস্থ্য বজায় থাকে। তাইতো খাদ্য তালিকায় ফল থাকবেই। আর এই ফলের তালিকায় সবার প্রথমে যে নামটি আসে সেটি হলো কলা (Banana)।


কলা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে আজ যে কলার কথা জানাবো সেটি আপনার পরিচিত হলুদ রঙের কলা নয়। এই কলা একেবারেই নীল রঙের। আপনি কি কখনও নীল রঙের কলা দেখেছেন? যদি আপনার উত্তর না হয় তবে আজ আমরা আপনাকে এই নীল রঙের কলার উপকারীতা সম্পর্কে বলবো। যা শুনে তাজ্জব হবেন আপনি।


নীল কলা ইংরেজিতে Java Banana বা Blue Java Banana নামে পরিচিত। এটি বেশ ক্রিমি এবং নরম। নীল রঙের কলা বেশিরভাগ কম তাপমাত্রার জায়গায় পাওয়া যায়। অর্থাৎ শীতল অঞ্চলে চাষ করা হয়। এর স্বাদ আইসক্রিমের মতো।


নীল রঙের কলা ভিটামিন ও ফাইবারের ঘাটতি মেটাতে সাহায্য করে। এতে ভালো পরিমাণে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি৬ রয়েছে। যার কারণে এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি নিয়মিত খেলে রোগ ব্যাধি থেকে সহজেই মিলবে মুক্তি।


  • নীল কলাতে সবথেকে বেশি থাকে ফাইবার। যা হজমের জন্য বিশেষ উপকারী।
  • যারা রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের নীল কলা খাওয়া উচিত কারণ নীল কলা পুষ্টিতে ভরপুর। এতে ভালো পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।
  • প্রতিদিন নীল জাভা কলা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। নীল কলা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এর সেবন ক্যান্সারের মতো মারণ রোগের হাত থেকে আপনাকে রক্ষা করবে।