হিট ওয়েভ! কেমন থাকবে আবহাওয়া?

Heat Wave


আজকের আবহাওয়া

দক্ষিণবঙ্গের ১১ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। পশ্চিমাঞ্চল তো বটেই গাঙ্গেয় দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ সহ একাধিক জেলায় তাপপ্রবাহের অনুরূপ পরিস্থিতি। আগামী অন্ততঃ ৫ দিন বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আপাতত নেই কালবৈশাখী। উত্তরে পার্বত্য সহ ওপরের ৫ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি। উত্তরবঙ্গের নিচের তিন জেলা মালদা এবং দুই দিনাজপুরে চূড়ান্ত গরম। তাপপ্রবাহের কবলে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট সংলগ্ন কিছু এলাকা।



নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আজ ১৮ই এপ্রিল বৃহস্পতিবার। ঘুর্নাবর্ত রয়েছে রাজস্থানে। রাজস্থানের ঘূর্ণাবর্ত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা,যেটি বিহার ও ঝাড়খণ্ডের উপর দিয়ে গেছে। এই অক্ষরেখায় বাধাপ্রাপ্ত হবে বঙ্গোপসাগরের জলীয় বাষ্প। ফলে বৃষ্টির ফ্যাক্টর তৈরির সম্ভবনা আরও কমবে। বাড়বে লু এর মতো শুষ্ক উষ্ণ হাওয়ার দাপট।



১১ জেলায় তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতির সতর্কতা। সমগ্র দক্ষিণবঙ্গ দাবদাহে চরম কষ্ট পাবে আগামী পাঁচ দিন। কোন বৃষ্টির সম্ভাবনা নেই। আজ থেকে দক্ষিণের সব জেলায় গড়ে ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত পারদ চড়বে। গাঙ্গেয় বঙ্গে ৩ এবং পশ্চিমের জেলায় ৫ ডিগ্রি পর্যন্ত পারদ উত্থান হতে পারে আগামী ৭২ ঘন্টায়। আজ নতুন করে তাপপ্রবাহের কবলে পড়তে পারে দুই মেদিনীপুর, বাঁকুড়া, হুগলিতে এবং দুই বর্ধমান জেলা। ১৯,২০ এবং ২১ এপ্রিল আরও বাড়বে তাপমাত্রা। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে স্বাভাবিকের থেকে ৪ এবং পশ্চিমের জেলায় স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি পর্যন্ত বেশি থাকতে পারে সর্বোচ্চ তাপমাত্রা।



১৯ -২০ -২১ এপ্রিল গোটা দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় মডারেট হিট ওয়েভ সতর্কতা জারি । এই ৩ দিন পশ্চিমের জেলায় সিভিয়র হিট ওয়েভ পরিস্থিতি হওয়ার প্রবল আশঙ্কা। ইতিমধ্যেই দক্ষিণের ১১ টি এলাকার পারদ ৪০ ডিগ্রি স্পর্শ করেছে বা অতিক্রম করেছে।



উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে উপরের দিকের জেলাগুলিতে। আগামী ৩ দিনে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। মালদা উত্তর ও দক্ষিণ জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি। বালুরঘাটের পারদ স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি।




উত্তরবঙ্গে ১৯ এপ্রিল ভোটের দিন কেমন আবহাওয়া থাকবে?

উত্তরের দার্জিলিঙ, কালিম্পং ও জলপাইগুড়িতে আগামী চারদিন বিকেলের দিকে বিক্ষিপ্তভাবে হালকা বা মাঝারি বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে ভোটগ্রহণ পর্বে খুব বেশি ভোগান্তি বা বিঘ্নের আশঙ্কা নেই বলেই মনে করা হচ্ছে।



এদিকে, আজ ৪০ ডিগ্রি স্পর্শ বা অতিক্রম করতে পারে কলকাতা। আকাশে ছিঁটেফোঁটা মেঘ নেই। সকালে চূড়ান্ত অস্বস্তিকর ঘর্মাক্ত গরম। বেলা বাড়লে লু এর মতো শুষ্ক উষ্ণ পশ্চিমের বাতাসের দাপট। রাতের তাপমাত্রা ২৯.৪ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৯.৪ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৭ থেকে ৩৬ শতাংশ।



আগামী কয়েকদিন সিকিম আসাম মেঘালয় নাগাল্যান্ড মনিপুর মিজোরাম ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে বৃষ্টির সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার পরিবর্তন হতে পারে জম্মু-কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ উত্তর সহ উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকায়।



ওড়িশা ও সংলগ্ন এলাকায় তাপপ্রবাহের পরিস্থিতি। তাপপ্রবাহের পরিস্থিতি ঝাড়খন্ড এবং বিহারের কিছু অংশে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে তামিলনাড়ু পন্ডিচেরি কেরালা মাহে গুজরাট কর্ণাটক অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানামে। তাপমাত্রা ৪২ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস থাকবে উড়িষ্যা অন্ধ্রপ্রদেশ ইয়ানাম তামিলনাডু পন্ডিচেরি সৌরাষ্ট্র কচ্ছ করাইকাল কেরালা মাহে কঙ্কন এবং গোয়াতে। বিক্ষিপ্তভাবে বেশ কিছু এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে।