"ভূগর্ভস্থজলে ভারী ধাতু ও ধাতুকল্প দূষণ এবং মানবস্বাস্থ্যে প্রতিক্রিয়া" বিষয়ক আন্তর্জাতিক আলোচনাচক্র এবং LaTex কোর্সের শুভরাম্ভ শ্রীপৎ সিং কলেজে 

Sripath Singh College


জিয়াগঞ্জ, শ্রীপৎ সিং কলেজের আণবিক জীববিদ্যা ও জৈবপ্রযুক্তিবিদ্যা বিভাগ এবং IQA সেল এর যৌথ উদ্যোগে "ভূগর্ভস্থজলে ভারী ধাতু ও ধাতুকল্প দূষণ এবং মানবস্বাস্থ্যে তার প্রতিক্রিয়া" বিষয়ক একটি আন্তর্জাতিক আলোচনা সভা আয়োজিত হয়। অনুষ্ঠানটির শুভ সূচনা করেন কলেজের অধ্যক্ষ ড: কমল কৃষ্ণ সরকার। 



এই আলোচনা সভায় বিশিষ্ট বক্তা ড: আবুল কালাম আজাদ এবং ড: ফাসিহুল আকবর আর্সেনিক এবং অন্যান্য ভারী ধাতুর সংক্রমণে স্বাস্থ্যের ওপর কুপ্রভাব সম্বন্ধে বিস্তৃত আলোচনা করেন। আন্তর্জাতিক বক্তা ড: শুভময় ভৌমিক আর্সেনিক ও অন্যান্য ভারী ধাতুর সংক্রমণ-এ বিবিধ কারণের ওপর আলোকপাত করেন। বিশিষ্ট বক্তাদের বক্তব্য ছিল বিষয়ভিত্তিক এবং আগ্রহবর্ধক । ছাত্রছাত্রীদের উপস্থিতি এবং উৎসাহ ছিল লক্ষণীয়। 



আলোচনা চক্রের সাংগঠনিক সম্পাদক ড : অভিষেক বসু সমগ্র অনুষ্ঠানটির পরিচালনা করেন এবং আহ্বায়ক শ্রীমতি দেবযানী মণ্ডল বক্তাদের ধন্যবাদ জ্ঞাপন এর মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন। উক্ত আলোচনার আয়োজনে ড: বিভাস ভট্টাচার্য , শ্রীমতী সায়ন্তনী বসু, শ্রীমতী মানালি বিশ্বাস এবং মহম্মদ সামিরুল ইসলাম বিশেষ ভূমিকা পালন করেন।



এদিকে, শ্রীপৎ সিং কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগ Latex নিয়ে Add On course চালু করল। LaTeX কোর্সটি শিক্ষার্থীদের গবেষণামূলক, প্রকল্প, জার্নাল, থিসিস এবং আরও অনেক কিছুর জন্য পাণ্ডুলিপি প্রস্তুত করতে সক্ষম করবে যা বিশ্বব্যাপী বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত প্রকাশনায় ব্যবহৃত হয়। LaTeX-এর জ্ঞান শুধুমাত্র ছাত্রদের একাডেমিক লেখালেখিতে অত্যন্ত দক্ষ করে তোলে না বরং তাদের যেকোন একাডেমিক বা প্রযুক্তিগত অবস্থানের জন্য আরও উপযুক্ত করে তোলে।