Mutual Funds: আপনি যদি SIP-তে বেশি লাভ চান তাহলে এই 4টি জিনিসে অবশ্যই নজর দিন

mutual fund



Mutual Fund SIP: আপনি যদি মিউচুয়াল ফান্ডের মাধ্যমে এসআইপি (SIP)-তে অর্থ বিনিয়োগ করে থাকেন বা বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তাহলে কিছু বিষয় মাথায় রাখা আপনার জন্য গুরুত্বপূর্ণ। মিউচুয়াল ফান্ড এসআইপির (Mutual Fund SIP) মাধ্যমে, আপনি অল্প পরিমাণে একটি বড় তহবিল তৈরি করতে পারেন। যদিও এসআইপি (SIP) বাজারের (SHARE MARKET) সাথে যুক্ত, এতে ঝুঁকিও রয়েছে।




আসুন আমরা আপনাকে বলি SIP করার আগে আপনার কী কী বিষয় মাথায় রাখা উচিত-




আগে গবেষণা করুন

এসআইপি (Mutual Fund SIP) শুরু করার আগে গবেষণা করাও আপনার জন্য গুরুত্বপূর্ণ। এসআইপি (Mutual Fund SIP) নেওয়ার আগে আপনার সবসময় গবেষণা করা উচিত অথবা আপনি একজন উপদেষ্টার পরামর্শও নিতে পারেন। আপনি এটি থেকে আরও সুবিধা পেতে পারেন। সেই সঙ্গে ক্ষতির পরিমাণও কিছুটা কম হবে। আপনার প্রথমে গবেষণা করা উচিত এবং তারপরেই এসআইপি শুরু করা উচিত।




অল্প পরিমাণে বিনিয়োগ শুরু করুন

আপনার যেকোনো নতুন বিনিয়োগে অল্প পরিমাণে শুরু করা উচিত। আপনি যদি বিশাল পরিমাণে এসআইপি (Mutual Fund SIP) শুরু করেন তবে আপনাকে বিশাল ক্ষতির সম্মুখীন হতে হতে পারে। এর সাথে সাথে যদি আপনি ভবিষ্যতে কোনো আর্থিক সমস্যার সম্মুখীন হন তাহলে বড় অঙ্কের সাথে SIP চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ে। আপনি শুরুতে অল্প পরিমাণে 2 বা 3টি SIP শুরু করতে পারেন।




হঠাৎ SIP বন্ধ করবেন না

এর সাথে, আপনার হঠাৎ করে SIP বন্ধ করা উচিত নয়। অনেক সময় দেখা যায় বিনিয়োগকারীরা প্রথমে উত্তেজিত হতে শুরু করলেও পরে মন্দা ও বাজারের পতন দেখে তা বন্ধ করে দেয়। এটা করা উচিত নয়। এতে বিনিয়োগকারীদের ক্ষতির মুখে পড়তে হতে পারে। মন্দার সময় আপনাকে ধৈর্য ধরতে হবে এবং অল্প সময়ের মধ্যে পুনরুদ্ধারের পরে, আপনি এটি থেকে আপনার অর্থ উত্তোলন করতে পারেন।




প্রথমে লক্ষ্য নির্ধারণ করুন তারপর SIP শুরু করুন

আপনার সবসময় একটি লক্ষ্য নিয়ে এসআইপির মতো বিনিয়োগ শুরু করা উচিত। আপনি আপনার সন্তানে বিবাহ, শিক্ষা বা আপনার অবসরের জন্য SIP পরিকল্পনা করতে পারেন। এটি আপনার মনকেও পরিষ্কার রাখে এবং আপনি সেই কাজের জন্য কত টাকা লাগবে সে সম্পর্কে ধারণা পেতে পারেন।