বাতিল হতে পারে ৫৯৫০০ চাকরি! কড়া হুঁশিয়ারি কলকাতা হাইকোর্টের



Highcourt

২০১৪ সালের প্রাথমিক টেটের পুরো নিয়োগ প্রক্রিয়া বাতিল করার হুঁশিয়ারি দিল কলকাতা উচ্চ আদালত। আর বাতিল হলে চাকরি যেতে পারে ৫৯৫০০ শিক্ষকের। আজ কলকাতা উচ্চ আদালতের বিচারপতি রাজাশেখর মান্থার হুঁশিয়ারি ওএমআর শিটের তথ্য না পেলে ২০১৪ সালের প্রাথমিক টেটের পুরো নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দেব।



মঙ্গলবার বিচারপতি জানিয়েছেন, ডিজিটাল তথ্য মুছে ফেলা হলেও সেটা ফেরত পাওয়া যায়। পৃথিবী থেকে মঙ্গল গ্রহে যাওয়ার পরও ডিজিটাল তথ্য পাওয়া যাবে। তাই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইকে যাবতীয় তথ্য খুঁজে বের করতে হবে। সিবিআই যদি সেই তথ্য খুঁজে বের করতে না পারলে হাইকোর্ট ২০১৪ সালের প্রাথমিক টেটের পুরো নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দিতে বাধ্য হবে।




বিচারপতি রাজাশেখর মান্থা বলেন, “OMR শিটের আসল ডেটা খুঁজে বার করতে হবে সিবিআইকে। ডিজিটাল ফুটপ্রিন্ট কোথায় রয়েছে তার হদিশ করুক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আগামী মঙ্গলবারের মধ্যে তাদের অতিরিক্ত রিপোর্ট দিয়ে সংক্ষেপে স্পষ্ট করে জানাতে হবে, নিয়োগে কী ভাবে, কোথায় দুর্নীতি হয়েছে।’’



২০১৪-র কেটে কয়েক লক্ষ পরীক্ষার্থীর মধ্যে ৬০ হাজার চাকরি হয় ২০১৬-এ। সেই নিয়োগে দুর্নীতির অভিযোগে ওঠে। মামলা হয় কলকাতা হাইকোর্টে। OMR শিট নষ্ট নিয়ে তদন্ত শুরু করে CBI । রিপোর্টে দাবি করা হয়েছে, ওএমআর স্ক্যান করে তার টেক্সট ফাইল হিসেবে স্টোর করা হয়। মূল্যায়নকারী সংস্থার তরফে আসল OMR শিট পর্ষদকে দেওয়া হয়নি। তদন্তের সময় তারা OMR-এর ইমেজ কপিও দেখাতে পারেনি। সেই ডেটা খুঁজে বের করতে নির্দেশ দেওয়া হয়েছিল সিবিআইকে। এবার হাইকোর্ট সাফ জানিয়ে দিল, আসল OMR শিট শনাক্ত করা না গেলে নিয়োগ বাতিল করতে বাধ্য হবে আদালত।