PPF Vs FD: আয়কর বাঁচাতে, পিপিএফ না ব্যাঙ্ক এফডি, সেরা বিকল্প কী?


PPF Vs FD



PPF এবং ট্যাক্স সেভিং FD উভয়ই আয়কর বাঁচানোর জন্য ভাল বিকল্প। এতে আপনি ট্যাক্স সুবিধা সহ বিনিয়োগে ভাল রিটার্ন পাবেন। পিপিএফ-এ উপলব্ধ সুদের হার প্রতি তিন মাসে অর্থ মন্ত্রক পর্যালোচনা করে। সময়ে সময়ে এর মধ্যে পরিবর্তন আসে। কিন্তু এফডি-তে সুদ ইতিমধ্যেই নির্দিষ্ট হারে নির্ধারিত।

FD এরও কিছু অসুবিধা আছে কিন্তু PPF আয়কর থেকে ত্রাণ প্রদান করে। এফডি-তে প্রাপ্ত সুদ যে কোনো ব্যক্তির ট্যাক্স স্ল্যাব অনুযায়ী কর সাপেক্ষে। কিন্তু FD রিটার্ন সবসময় মুদ্রাস্ফীতি হারাতে পারে না। এর মানে হল যে আপনার সঞ্চয়ের প্রকৃত মূল্য সময়ের সাথে সাথে পতনের ঝুঁকিতে রয়েছে। এফডিতে সরকারের কাছ থেকে কোনো গ্যারান্টি নেই। কিন্তু পিপিএফ সরকার নিশ্চিত করেছে।

অনেক করদাতা তাদের অবসর এবং অবসর পরিকল্পনার কথা মাথায় রেখে নির্দিষ্ট আয়, কর সাশ্রয়ী বিনিয়োগের জন্য পিপিএফ বেছে নেন। কর বিশেষজ্ঞরা বলছেন যে পাবলিক প্রভিডেন্ট ফান্ড এমন লোকদের জন্য সেরা যারা ট্যাক্স সঞ্চয় এবং নিরাপদ বিনিয়োগের বিকল্পগুলির সাথে দীর্ঘমেয়াদী সঞ্চয় খুঁজছেন। যেখানে এফডি আরও নমনীয়তা দেয়। এটি বিনিয়োগকারীদের জন্য একটি ভাল বিকল্প। সামগ্রিকভাবে, পিপিএফ-এ বিনিয়োগ দীর্ঘমেয়াদে করতে হবে এবং এটি FD-এর ক্ষেত্রে নয়।

PPF-এ বিনিয়োগ করা আয়কর আইনের ধারা 80C-এর অধীনে কর কর্তনের জন্য যোগ্য। অর্থাৎ এতে বিনিয়োগ করলে আপনার ট্যাক্স দায় কমে যায়। কিন্তু PPF-এর পরিপক্কতার সুদ এবং আপনি যে পরিমাণ পাবেন তা করমুক্ত। কর সাশ্রয়ের দৃষ্টিকোণ থেকে বেতনভোগী শ্রেণীর জন্য এটি একটি আকর্ষণীয় স্কিম।

জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকের জন্য PPF-এ বর্তমান সুদের হার 7.1 শতাংশ৷ কিন্তু SBI ট্যাক্স সেভিং এফডি-তে 6.50 শতাংশ সুদ দিচ্ছে।

আপনি যদি দীর্ঘ সময়ের জন্য কম সুদের হারে FD তে বিনিয়োগ করেন, সুদের হার বাড়লে আপনি ক্ষতির সম্মুখীন হবেন। এই কারণে, পিপিএফ পাঁচ বছরের ট্যাক্স সেভিং এফডি থেকে ভাল রিটার্ন দেয়। এফডি সুদের হার বিনিয়োগের পুরো সময় জুড়ে স্থির থাকে। একই সময়ে, পিপিএফ-এর সুদের হার ভাসমান যা প্রতি ত্রৈমাসিকে পরিবর্তিত হতে পারে।

পিপিএফ-এ চক্রবৃদ্ধির সুবিধা রয়েছে। এই অ্যাকাউন্টটি 15 বছরে পরিপক্ক হয়। মেয়াদপূর্তির পরে, আপনি অর্থ উত্তোলন করে অ্যাকাউন্টটি বন্ধ করতে পারেন বা বিনিয়োগ চালিয়ে যাওয়ার জন্য এটি পাঁচ বছরের জন্য বাড়িয়ে দিতে পারেন।

প্রয়োজন হলে, আপনি PPF থেকে আংশিক প্রত্যাহার করতে পারেন। বিনিয়োগের সপ্তম বছরে, আপনি চিকিৎসা, জরুরি বা শিশুদের শিক্ষা বা বিয়ের মতো প্রয়োজনের জন্য টাকা তুলতে পারবেন। স্বল্প বিনিয়োগ সময়ের জন্য FD একটি ভাল বিকল্প। কিন্তু পিপিএফ দীর্ঘমেয়াদে সেরা।