এক স্কুলেই ৩৬ জন বাতিল ! শিক্ষক শূন্য বিদ্যালয়ে কীভাবে চলবে পঠন পাঠন ? 

kolkata high court



SSC-তে ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষকের নিয়োগ বাতিল করেছে হাইকোর্ট। অর্থাৎ SSC এর ২০১৬-র পুরো প্যানেলই বাতিল করে দিয়েছে হাইকোর্ট। পাশাপাশি আদালতের বড় পর্যবেক্ষন, 'মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর কোনও চাকরি বৈধ বলে গণ্য হওয়া উচিত নয়'।


আদালত জানিয়েছে, এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় সমস্ত নিয়োগ বাতিল করা হচ্ছে। এছাড়াও মেয়াদ উত্তীর্ণদের বেতন ফেরতের নির্দেশ আদালতের। ৬ সপ্তাহের মধ্যেই এখনও অবধি পাওয়া সমস্ত বেতন ফেরতের দিতে হবে।


সুপ্রিমকোর্টের নির্দেশে বিশেষ বেঞ্চ গঠন করে এই মামলার শুনানি করে কলকাতা হাই কোর্টে। গত বছরের নভেম্বর মাসে হাই কোর্টকে ৬ মাসের মধ্যে মামলার নিষ্পত্তির নির্দেশ দেয় শীর্ষ আদালত। গত কয়েক মাস ধরে একটানা শুনানির পর রায় দান স্থগিত রাখে বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ। আর গতকাল সেই মামলার রায়দান করলো হাইকোর্ট।


এই রায়ে ফরাক্কা ব্লকের সাতটি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের মোট ১০৮ জন শিক্ষক-শিক্ষিকার চাকরি গিয়েছে বলে খবর। এর মধ্যেই সামনে এসেছে মুর্শিদাবাদের ফরাক্কার অর্জুনপুর উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ছবি। সেখানে একসঙ্গে চাকরি গিয়েছে ৩৬ জন শিক্ষকের, এমনটাই জানা যাচ্ছে। এতজনের চাকরি একসঙ্গে যাওয়ায় স্কুল কীভাবে চলবে তা নিয়ে স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন প্রধানশিক্ষক ও স্কুল পরিচালন সমিতি।


অর্জুনপুর উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক মহম্মদ সোহরাব আলি সংবাদ মাধ্যমে বলেছেন, “গ্রামীণ এলাকা। ছাত্রছাত্রীর সংখ্যা দশ হাজারেরও বেশি। ৩৬ জন শিক্ষক-শিক্ষিকা চাকরি হারিয়েছেন। বাতিল শিক্ষকদের মধ্যে ২০ জন শিক্ষকের নিয়োগ ছিল সরাসরি। বাকি ১৬ জন মিউচুয়াল ট্রান্সফারে এসেছিলেন। হাই কোর্টের রায়ে ৩৬ জনের চাকরি বাতিল হওয়ার ফলে বাকি শিক্ষক-শিক্ষিকাদের পক্ষে ক্লাস নেওয়া খুব মুশকিল।”