ইতিহাস গড়লো মুম্বাই, এদিকে নয়া রেকর্ড শেফার্ডের

Mi


হারের হ্যাটট্রিক থেকে জয়ে ফিরল মুম্বাই। দিল্লী বনাম মুম্বাইয়ের ম্যাচে হল একাধিক নজির। এদিন প্রথম ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ২৩৪ রান করে মুম্বাই ইন্ডিয়ান্স। আর তা আবার কোনো খেলোয়াড়ের বিনা হাফ সেঞ্চুরিতে। এদিনের ম্যাচে হল একাধিক নজিরও।



কোনও প্লেয়ারের হাফসেঞ্চুরি ছাড়াই টি২০ ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্স সর্বোচ্চ রান করার বিশ্ব রেকর্ড গড়ে ফেলল এদিন। এর আগে এই রেকর্ডের মালিক ছিল সামারসেট। তারা ২০১৮ সালে কেন্টের বিরুদ্ধে ৫ উইকেট হারিয়ে ২২৬ রান করেছিল। তাদের কোনও প্লেয়ার সেবার হাফসেঞ্চুরি করতে পারেননি।



মুম্বাইয়ের ইনিংসে ১০ বলে ৩৯ রানের ঝোড়ো ইনিংস খেলেন শেফার্ড। এদিন প্যাট কামিন্সের রেকর্ড ভেঙে দিয়েছেন রোমারিও শেফার্ড। তাঁর স্ট্রাইকরেট ৩৯০.০০। এর আগে ২০২২ সালে কামিন্স মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধেই ৩৭৩.৩৩ স্ট্রাইকরেটে রান করেছিলেন। সেই রেকর্ড ভেঙে গেল রবিবার। এছাড়া ২০১৫ সালে এবি ডি'ভিলিয়ার্সও মুম্বইয়ের বিরুদ্ধেই ৩৭২.৭২ স্ট্রাইকরেটে রান করেছিলেন।



পাশাপাশি প্রথম ব্যাট করতে নেমে মুম্বাই ২০০-র অধিক রান করলে সেই ম্যাচ মুম্বাই জেতে। আর সেই রেকর্ড অটুট থাকলো এদিনও। পরিসংখ্যান বলছে, আইপিএলে এখনও পর্যন্ত মুম্বই ১৪ বার ২০০ বা তার বেশি রান করেছে। এবং সেই ১৪টি ম্যাচই তারা জিতেছে।



টি টোয়েন্টি ক্রিকেটে এখনও সর্বাধিক জয় নথীভুক্ত করল মুম্বই ইন্ডিয়ান্স। তারা এখনও পর্যন্ত ১৫০টা ম্যাচ জিতেছে। ফলে বলা যেতেই পারে টি টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে সফল দল মুম্বই ইন্ডিয়ান্স।