Madhyamik & HS Result: ভোট আবহে কবে বেরোচ্ছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল?


IBPS Clerk

ইতিমধ্যেই দেশ জুড়ে সাধারণ নির্বাচন নিয়ে জোরকদমে চলছে প্রচার। দিল্লির মসনদে এবার কে বসবেন তা জানা যাবে ৪ জুন। তার আগে রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ফল ঘোষনা? এবার মাধ্যমিকের (Madhyamik Result 2024) আগেই প্রকাশ হতে পারে উচ্চ মাধ্যমিকের (HS Result 2024) ফল, এমনটাই খবর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে। নির্বাচনী আবহে শিক্ষার্থীদের ভবিষ্যৎ নির্ধারন এমনটাই জানা যাচ্ছে বিভিন্ন সূত্র মারফত।



চলতি বছর ২ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত হয়েছে মাধ্যমিক পরীক্ষা। একইভাবে ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয় উচ্চ মাধ্যমিক। ২৯ ফেব্রুয়ারি শেষ হয়েছে পরীক্ষা। সূত্রের খবর, এপ্রিলের শেষের দিকে ফল প্রকাশ হতে পারে। তবে ফল প্রকাশ হলেও নাকি ফল প্রকাশের ১৫দিন পর মার্কশিট হাতে পেতে পারে উচ্চ মাধ্যমিক পরিক্ষার্থীরা।



এদিকে মাধ্যমিক পরীক্ষার্থীদের ফল প্রকাশের সম্ভাবনা মে মাসের প্রথম সপ্তাহে। পাশাপাশি ফল প্রকাশের দিনেই পরীক্ষার্থীরা পেয়ে যাবে মার্কশিট এমনটাই পর্ষদ সূরে খবর। ভোট প্রক্রিয়া চলাকালীন সংশ্লিষ্ট স্কুলগুলির মাধ্যমিক পরীক্ষার্থীদের কীভাবে মার্কশিট বিতরণ করা হবে তা নিয়ে বেশ সমস্যা রয়েছে বলে মনে করা হচ্ছে। তবে কি হবে কবে হবে তা নিয়ে এখনও কোনো কিছুই জানায়নি পর্ষদ।



লোকসভা ভোটের নির্ঘণ্ট অনুযায়ী, ১৯ তারিখ নির্বাচন রয়েছে কোচবি়হার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে। সেই কথা মাখায় রেখেই ১৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল ছুটি দেওয়া হয়েছে ৩টি জেলার সরকারি স্কুলগুলিতে। পাশাপাশি, ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় নির্বাচনের জন্য় ২৪ এপ্রিল থেকে ২৭ এপ্রিল ছুটি দেওয়া হয়েছে দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর জেলার সরকারি স্কুলগুলিতে। পাশাপাশি ৬ই মে থেকে শুরু হয়ে যাচ্ছে গরমের ছুটি।