Congress: ইস্তেহার প্রকাশ কংগ্রেসের, রয়েছে বহু চমক


Congress manifesto



২০২৪ লোকসভা নির্বাচনের ইস্তেহার প্রকাশ করেছে কংগ্রেস আর সেই ইস্তেহারে রয়েছে একাধিক চমক। কর্মসংস্থান, পরিকাঠামোর উন্নয়ন, জাতীয় জাতগণন-সহ বিভিন্ন প্রতিশ্রুতি তুলে ধরা হয়েছে সেই ইস্তেহারে। এদিন ইস্তেহার প্রকাশে উপস্থিত ছিলেন রাহুল গান্ধী, সনিয়া গান্ধী, পি চিদাম্বরম, মল্লিকার্জুন খাড়গেও। কংগ্রেসের সেই ইস্তেহারে নাম দেওয়া ন্যায়পত্র।


কংগ্রেস সভাপতি খাড়গে বলেন, "দেশের রাজনৈতিক ইতিহাসে এই ইস্তেহারের নাম হবে- ন্যায়পত্র। ভারত জোড়ো ন্যায়যাত্রার ৫ মূল স্তম্ভ- যুবসমাজ, কৃষক, মহিলা, শ্রমিক ও ভাগীদারি গুরুত্ব পেয়েছে ইস্তেহারে। ২৫ রকমের গ্যারান্টি রয়েছে ন্যায়পত্রে।" কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, ইস্তেহারের সার্বিক ভিত্তি- 'কাজ', 'স্বাস্থ্য' ও 'জনকল্যাণ'। 'কাজের' অর্থ, অবশ্যই চাকরির জোগান দিতে হবে। 'সম্পদ' বিতরণের আগে তা তৈরি করতে হবে। আর 'জন্যকল্যাণের' মাধ্যমে বলা হয়েছে, দেশের গরিব মানুষের যত্ন নেওয়া।


ইস্তেহারে কংগ্রেসের প্রতিশ্রুতি জাতি ও উপজাতিগুলির সুমারি। ক্ষমতায় এলে তারা এসসি, এসটি এবং ওবিসি বিভাগের জন্য সংরক্ষণের ৫০ শতাংশের সীমা বাড়ানোর জন্য একটি সাংবিধানিক সংশোধনী পাস করবে। ধর্মচর্চার মৌলিক অধিকার রক্ষার বিষয়েও জোর দিচ্ছে কংগ্রেস। পাশাপাশি ভাষাগত সংখ্যালঘুর অধিকার নিশ্চিতের কথাও বলা হয়েছে কংগ্রেসের ইস্তেহারে।


বিনামূল্যের স্বাস্থ্যসেবার মধ্যে পরীক্ষা, রোগ নির্ণয়, চিকিৎসা, সার্জারি, ওষুধ, পুনর্বাসন এবং উপশমমূলক যত্ন থাকবে। মহালক্ষ্মী প্রকল্পের আওতায় ১ লাখ টাকা প্রতিবছর দরিদ্র পরিবারগুলিকে নিঃশর্তে দেওয়ার কথা বলছে কংগ্রেস। ৩০ লাখ শূন্যপদে নিয়োগ। শিক্ষার অধিকার, মহিলা সংরক্ষণ, ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তা, জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মান্যতা দেওয়া সহ একাধিক ইস্যু এসেছে কংগ্রেসের ইস্তেহারে। সাথে সাথে অগ্নিপথ প্রকল্প তুলে সরাসরি সএনআয় নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। ন্যাশনাল জুডিশিয়াল কমিশন স্থাপনের প্রতিশ্রুতি রয়েছে।