চাকরি থেকে কৃষি, বিজেপির ইস্তেহারে ঢালাও প্রতিশ্রুতি 

Modi


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার আসন্ন লোকসভা নির্বাচনের জন্য বিজেপির ইশতেহার প্রকাশ করেছেন। 'মোদির গ্যারান্টি 2024' শিরোনাম, ইশতেহার - যা 'সংকল্প পত্র' নামেও পরিচিত - নারীর ক্ষমতায়ন, যুব ও দরিদ্রদের উন্নতির উপর ফোকাস করে।




ইশতেহারটি 'গরীব' (দরিদ্র), 'যুব' (যুবক), 'অন্নদাতা' (কৃষক) এবং 'নারী' (মহিলাদের) জন্য পরিকল্পনা রয়েছে। এটি ভারতকে সমৃদ্ধ করা, তার আন্তর্জাতিক সম্পর্ককে শক্তিশালী করা এবং দেশের ঐতিহ্যের উন্নয়নকে উৎসাহিত করার উপরও দৃষ্টি নিবদ্ধ করে।



বিজেপির নির্বাচনী ইশতেহারের মূল প্রতিশ্রুতি গুলি:

1. বয়স্ক নাগরিক (70 বছরের বেশি বয়সী) এবং ট্রান্সজেন্ডার সম্প্রদায়কে আয়ুষ্মান ভারত যোজনার আওতায় আনা হবে।


2. প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনার অধীনে আগামী পাঁচ বছরের জন্য বিনামূল্যে রেশন অব্যাহত থাকবে৷

3. বিজেপির ইশতেহারে 3 কোটি বাড়ি তৈরি করার এবং সমস্ত পরিবারের জন্য সস্তায় পাইপলাইন গ্যাসের প্রাপ্যতার দিকে কাজ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এটি প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনার অধীনে দরিদ্র পরিবারগুলিকে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

4. 'সংকল্প পত্র' অভিন্ন সিভিল কোড এবং এক জাতি এক নির্বাচন কার্যকর করার প্রতিশ্রুতি দেয়।

5. 'মোদী কি গ্যারান্টি' ইশতেহারে 3 কোটি মহিলা লাখপতি দিদি বানানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, প্রায় 1 কোটি মহিলা যারা কৃতিত্ব অর্জন করেছেন।

6. বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের এখন প্রধানমন্ত্রী হাউজিং স্কিমে অগ্রাধিকার দেওয়া হবে, এবং তাদের বিশেষ প্রয়োজন অনুসারে তারা আবাসন পান তা নিশ্চিত করার জন্য বিশেষ প্রচেষ্টা করা হবে।

7. স্তন ক্যান্সার, সার্ভিকাল ক্যান্সার, অ্যানিমিয়া এবং অস্টিওপোরোসিস প্রতিরোধ এবং হ্রাসের লক্ষ্যে বিদ্যমান স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিকে সম্প্রসারিত করা হবে, জরায়ুমুখের ক্যান্সার বাদ দেওয়ার দিকে মনোনিবেশ করা হবে।

8. দেশে নিয়োগ পরীক্ষায় অসদাচরণ বন্ধে কঠোর আইনের প্রয়োগ।

9. বিজেপির ইশতেহারে "সময় সময়" ফসলের এমএসপি বাড়ানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এটি কৃষি-পরিকাঠামো প্রকল্পগুলির সমন্বিত পরিকল্পনা এবং সমন্বিত বাস্তবায়নের জন্য একটি কৃষি অবকাঠামো মিশন চালু করার পাশাপাশি কৃষি-সম্পর্কিত ক্রিয়াকলাপের জন্য একটি দেশীয় ভারত কৃষি উপগ্রহ চালু করার প্রতিশ্রুতি দেয়।

10. ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তিতে পরিণত করার গ্যারান্টি। বর্তমানে দেশটি পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ।




এছাড়াও বুলেট ট্রেন, রাস্তার পরিকাঠামো তৈরি-সহ আরও একাধিক প্রতিশ্রুতির (BJP Manifesto 2024) কথা শুনিয়েছেন নরেন্দ্র মোদি। দেশের বিভিন্ন জায়গায় বন্দেভারত ট্রেন চালু করার আশ্বাসও দিয়েছেন। পুনর্বব্যহার যোগ্য শক্তি ব্যবহার করে দূষণ মুক্ত ভারত তৈরি, ভারতের পর্যটন শিল্পের উন্নতির উপর জোর দেওয়ার প্রতিশ্রুতিও রয়েছে বিজেপি ইস্তাহারে সাথে ইকো-ট্যুরিজমে।