Dearness Allowance: কী হল আজ সুপ্রিম কোর্টে ? ডিএ মামলার গতি কি এগোলো ?


Dearness Allowance: কী হল আজ সুপ্রিম কোর্টে ? ডিএ মামলার গতি কি এগোলো ?



Dearness Allowance: দীর্ঘ অপেক্ষায় রয়েছেন সরকারী কর্মচারীরা। বারংবার পিছিয়ে যাচ্ছে DA মামলা। আজ সোমবার সুপ্রিম কোর্টে উঠেছিল বকেয়া DA মামলা (Dearness Allowance)। পঞ্চম বেতন কমিশনের অধীন বকেয়া মহার্ঘ ভাতা মামলা আজ ওঠে শীর্ষ আদালতে। আজকের শুনানির দিকেও তাকিয়েছিলেন অনেকে। কিন্তু কী হল আজ সুপ্রিম কোর্টে ? ডিএ মামলার গতি কি এগোলো ?

কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের তরফ থেকে জানানো হয়েছে, সোমবারও DA (Dearness Allowance) মামলা সুপ্রিম কোর্টে ওঠেনি। ৬০ নম্বর সিরিয়ালে নথিভুক্ত ছিল এই ডিএ মামলা। বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্র ৩৯ নম্বর অবধি শুনেছেন। একটি পাসওভার মামলা (Dearness Allowance) হওয়ার পর আসন ছেড়ে উঠে পড়েন বিচারপতিরা। এই নিয়ে ১২ বার সুপ্রীম কোর্টে উঠলো মামলাটি, কিন্তু কোন শুনানি এখনো পর্যন্ত হয়নি। এখন আগামী তারিখের অপেক্ষা।

প্রসঙ্গত ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে সপ্তম বেতন কমিশনের অধীন ৫০% হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাচ্ছেন কেন্দ্রের সরকারি কর্মীরা। অপরদিকে আগামী মে মাস থেকে রাজ্য সরকারি কর্মীদের ৪% DA (Dearness Allowance) বাড়তে চলেছে। ৪% বৃদ্ধির পর রাজ্য তাঁদের মহার্ঘ ভাতা দাঁড়াবে ১৪ শতাংশে। অর্থাত্‍ বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার (Dearness Allowance) ফারাক ৪০%। ৪ শতাংশ বৃদ্ধির পর সেই ফারাক এসে দাঁড়াবে ৩৬ শতাংশে।