Samman Nidhi Yojana: লোকসভা নির্বাচনের আগে বড় ঘোষণা, প্রতি মাসে পাবেন 1500 টাকা

Samman Nidhi Yojana



2024-25 আর্থিক বছর থেকে প্রতি মাসে 1500 টাকা দেবে 18 থেকে 60 বছর বয়সী পাঁচ লক্ষেরও বেশি যোগ্য মহিলাকে ইন্দিরা গান্ধী প্যারি বেহনা সুখ সম্মান নিধি স্কিমের (Pyari Behna Sukh Samman Nidhi Yojana) অধীনে। সরকার এই প্রকল্পের অধীনে যোগ্য মহিলাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করার জন্য ফর্ম জারি করেছে। মহিলাদের তহসিল কল্যাণ অফিসারের কাছে আবেদন করতে হবে। শুধুমাত্র হিমাচলের বাসিন্দা মহিলারাই এই প্রকল্পের আওতায় সুবিধা পাবেন।


তহসিল ওয়েলফেয়ার অফিসার ফরমটি যাচাই করবেন। এরপর সংশ্লিষ্ট বিভাগ থেকে অর্থ প্রদান করা হবে। মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু ইন্দিরা গান্ধী প্যারি বেহনা সুখ সম্মান নিধি প্রকল্পের (Pyari Behna Sukh Samman Nidhi Yojana) অধীনে রাজ্যের যোগ্য মহিলাদের 2024-25 আর্থিক বছর থেকে প্রতি মাসে 1500-1500 টাকা দেওয়ার ঘোষণা করেছেন।


18 থেকে 60 বছর বয়সী পাঁচ লক্ষেরও বেশি যোগ্য মহিলাকে এই প্রকল্পের অধীনে সরকার প্রতি মাসে 1500 টাকা দেবে। 60 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য সামাজিক নিরাপত্তা পেনশন ইতিমধ্যে প্রতি মাসে 1500 টাকা করা হয়েছে।


বিভাগীয় কর্মকর্তারা জানান, ফরমে ব্যাংক বা পোস্ট অফিসে খোলা অ্যাকাউন্টের তথ্য দিতে বলা হয়েছে। তাদের আধার নম্বর, রেশন কার্ড নম্বর, বিপিএল পরিবার, জাতি এবং সংখ্যালঘু সম্প্রদায় সম্পর্কিত তথ্য সরবরাহ করতে বলা হয়েছে।


পরিবারে কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কর্মচারী, পেনশনভোগী, চুক্তি, আউটসোর্সড, দৈনিক মজুরি উপার্জনকারী, খণ্ডকালীন বিভাগের কর্মচারী থাকলে মহিলারা এই প্রকল্পে অন্তর্ভুক্ত হবেন না। এছাড়াও, সেবারত বা প্রাক্তন সৈনিক এবং সামরিক বিধবা, সম্মানী অঙ্গনওয়াড়ি কর্মী-সহায়ক, আশা কর্মী, মিড-ডে মিল, মাল্টি-টাস্ক কর্মী, সামাজিক নিরাপত্তা পেনশন সুবিধাভোগী, পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানের কর্মচারী, শহুরে স্থানীয় সংস্থা, বিভিন্ন সরকারি সেক্টর, কেন্দ্রীয়-রাজ্য সরকারের অধীনে কর্মরত মহিলারা বোর্ড, কাউন্সিল, সংস্থা, পেনশনভোগী, পণ্য ও পরিষেবা করের জন্য নিবন্ধিত ব্যক্তি এবং আয়করদাতাদের পরিবারও এই প্রকল্পের সুবিধা পাবেন না।