CTET 2024: ২০ টি ভাষায় হবে শিক্ষক নিয়োগের পরীক্ষা, জানুন বিস্তারিত

CTET 2024



আজ থেকে শুরু হলো ১৯ তম সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (CTET 2024) এর আবেদন প্রক্রিয়া। আগামী ৭ জুলাই রবিবার অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।

জানাগেছে সারাদেশে মোট ১৩৬ টি শহরে ২০ টি ভাষায় এবারের CTET অনুষ্ঠিত হবে। আজ থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া , চলবে ২ রা এপ্রিল পর্যন্ত।

আবেদিনের জন্য ভিজিট করুন- https://ctet.nic.in/

CTET 2024 পরীক্ষার প্যাটার্ন

কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষা (CTET) দুটি পত্রের জন্য পরিচালিত হবে। ১ম পত্র হবে ১ম থেকে ৫ম শ্রেণির জন্য এবং ২য় পত্র হবে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির জন্য। প্রার্থীদের অবশ্যই CTET পরীক্ষা কেন্দ্রে 7:30 টায় পেপার 2 এর জন্য এবং দুপুর 12 টায় পেপার 1 এর জন্য রিপোর্ট করতে হবে। CTET পেপার 2 সকাল 7:30 টা থেকে 9:30 টা পর্যন্ত এবং পেপার 1 বিকাল 2 টা থেকে 4.30 টা পর্যন্ত পরিচালিত হবে। CTET পরীক্ষার সময়কাল অনুযায়ী, পেপার 1 এবং পেপার 2 উভয়ই 150 মিনিটের জন্য পরিচালিত হবে। পরীক্ষা শুরুর সময় পরে রিপোর্ট করা প্রার্থীদের পরীক্ষায় উপস্থিত হতে দেওয়া হবে না।
 

CTET 2024 পরীক্ষার নির্দেশিকা

CBSE CTET পরীক্ষার সময় কোনো স্টেশনারি জিনিসপত্র যেমন পাঠ্য সামগ্রী, কাগজের টুকরো, জ্যামিতি বা পেন্সিল বক্স, প্লাস্টিকের ব্যাগ, ক্যালকুলেটর, স্কেল, পেনড্রাইভ, ইরেজার, ক্যালকুলেটর, লগ টেবিল, ইলেকট্রনিক কলম, স্ক্যানার, কার্ডবোর্ড ইত্যাদি নেওয়া যাবে না। . এর সাথে আপনাকে মোবাইল ফোন, ব্লুটুথ, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার, হেলথ ব্যান্ড ইত্যাদির মতো কোনো যোগাযোগ যন্ত্র বহন করতে হবে না। প্রার্থীদের অবশ্যই বল পয়েন্ট কলম (কালো বা নীল) সঙ্গে আনতে হবে। পেন্সিল ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। CTET জানুয়ারী 2024 পরীক্ষার তথ্য ব্রোশারে বলা হয়েছে যে পেন্সিলে ভরা OMR শীট বাতিল করা হবে।