Kejriwal Arrest: কেজরিওয়ালের গ্রেপ্তার মামলা নিয়ে আবার কথা বলল আমেরিকা


Matthew Miller
Matthew Miller, photo credit: aljazeera

ভারতের পক্ষ থেকে প্রতিবাদ জানানো সত্ত্বেও আমেরিকা পিছু হটেনি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে ফের মন্তব্য করল আমেরিকা। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন যে আমেরিকা অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তার এবং কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট জব্দ করার ক্ষেত্রে গভীর নজর রাখছে। মার্কিন কূটনীতিককে তলব করার বিষয়ে, মিলার বুধবার বলেছিলেন যে আমরা একটি সুষ্ঠু, স্বচ্ছ, সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উত্সাহিত করি। এতে কারো কোনো আপত্তি থাকার কথা আমরা মনে করি না।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) দিল্লির মদ নীতি কেলেঙ্কারি সংক্রান্ত একটি মানি লন্ডারিং মামলায় কেজরিওয়ালকে গ্রেপ্তার করেছে। বর্তমানে কেজরিওয়াল ইডি হেফাজতে রয়েছেন। মার্কিন পররাষ্ট্র দফতরও একদিন আগে কেজরিওয়ালের গ্রেপ্তারের বিষয়ে মন্তব্য করেছিল। এর পরে, বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দিল্লিতে মার্কিন মিশনের ভারপ্রাপ্ত উপ-প্রধান গ্লোরিয়া বারবেনাকে তলব করে এবং তীব্র প্রতিবাদ জানায় এবং মন্তব্যটিকে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে অভিহিত করে।

ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের প্রেস ব্রিফিংয়ের সময়, নয়াদিল্লিতে মার্কিন মিশনের ভারপ্রাপ্ত উপপ্রধান গ্লোরিয়া বারবেনাকে তলব করা এবং কংগ্রেস পার্টির ব্যাঙ্ক অ্যাকাউন্ট জব্দ করার বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। এই বিষয়ে, মিলার বলেন, আমরা কংগ্রেস পার্টির অভিযোগ সম্পর্কেও অবগত যে ইনকাম টয়াক্স ডিপার্টমেন্ট তাদের কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে, যা আসন্ন নির্বাচনে কার্যকরভাবে প্রচার চালানোকে চ্যালেঞ্জিং করে তুলেছে। আমরা প্রতিটি ক্ষেত্রে একটি সুষ্ঠু, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি।

এর আগে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্রের মন্তব্যে তীব্র আপত্তি জানিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রক বলেছিল যে কূটনীতিতে, অন্যান্য দেশগুলি অন্যের সার্বভৌমত্ব এবং অভ্যন্তরীণ বিষয়কে সম্মান করবে বলে আশা করা হয়। আমেরিকার মতো একটি গণতান্ত্রিক দেশের এ ধরনের বিষয়ে আরও বেশি দায়িত্ব রয়েছে। অন্যথায় এটি একটি অস্বাস্থ্যকর নজির স্থাপন করতে পারে। বিদেশ মন্ত্রক আরও বলেছে যে ভারতের আইনি প্রক্রিয়া একটি স্বাধীন বিচার বিভাগের উপর ভিত্তি করে, যা উদ্দেশ্যমূলক এবং সময়োপযোগী ফলাফলের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। যা নিয়ে প্রশ্ন তোলা অনুচিত।