Yashasvi Jaiswal: ইংল্যান্ডের বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে প্রথম ব্যাটার হিসেবে দুই কীর্তি গড়লেন জসওয়াল 

Yashasvi Jaiswal


২২ বছর বয়সে, যশস্বী জয়সওয়াল ইচ্ছেমতো রেকর্ড ভাঙছেন। ১৮ ফেব্রুয়ারি রবিবার রাজকোটের নিরঞ্জন শাহ স্টেডিয়ামে ভারত ও ইংল্যান্ডের মধ্যে ৩য় টেস্টের ৪র্থ দিনে এই মাইলফলকটি তুলে এনে এই তরুণ ভারতীয় ওপেনার তার ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করেন।



চা-পরবর্তী সেশনে মাত্র ২৩১ বলে তার ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন জয়সওয়াল। সরফরাজ খান তার অভিষেক টেস্ট ম্যাচে দ্বিতীয় পঞ্চাশ প্লাস স্কোর করার পরপরই এই মাইলফলকটি আসে।



যশস্বী জয়সওয়াল বিশাখাপত্তনমে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের ২য় টেস্টে ম্যাচজয়ী ২০৯ রান করেছিলেন। তিনি আগের টেস্টে ডাবল সেঞ্চুরি করা তৃতীয়-কনিষ্ঠ ভারতীয় ব্যাটার হয়েছিলেন এবং যশস্বী 9 দিনের বিরতির পরে শুরু হওয়া গুরুত্বপূর্ণ রাজকোট টেস্টে সিরিজে তার অবিশ্বাস্য ফর্ম অব্যাহত রাখেন।



যশস্বী জয়সওয়াল রবিবার একটি নতুন ভারতীয় রেকর্ড গড়েছেন কারণ তিনি টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের বিরুদ্ধে দুটি ডাবল সেঞ্চুরি করা প্রথম ভারতীয় ব্যাটসম্যান হয়েছেন। বিরাট কোহলি, সুনীল গাভাস্কার, বিনোদ কাম্বলি, গুন্ডাপ্পা বিশ্বনাথ, রাহুল দ্রাবিড়, চেতেশ্বর পূজারা, মনসুর আলি খান পতৌদি করে সেঞ্চুরি করেছেন। জসওয়আল প্রথম ভারতীয় ব্যাটার যিনি দুইটি সেঞ্চুরি হাঁকালেন।



যশস্বী টেস্ট ইনিংসে সর্বাধিক ছক্কার জন্য একটি ভারতীয় রেকর্ডও ভেঙেছেন কারণ তিনি চতুর্থ দিনে দ্বিতীয় সেশনে তার ছক্কার সংখ্যা 10-এ নিয়ে গিয়েছিলেন। তিনি প্রাক্তন ব্যাটার নভজ্যোত সিং সিধুর ৩০ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন। ১৯৯৪-এ তিনি এক ইনিংসে ৮টি ছক্কা হাঁকিয়েছিলেন। এরপর ২০১৯-এ ময়াঙ্ক আগরওয়াল বাংলাদেশের বিরুদ্ধে ৮টই ছক্কা হাঁকিয়েছেন।