ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মানে সম্মানিত হলেন কংগ্রেস সাংসদ শশী তারুর

Sashi Tharoor



ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মানে সম্মানিত হলেন কংগ্রেস সাংসদ শশী তারুর। 'শেভলিয়র দ লা লিজিয়ঁ দ্য'অনার' সম্মান পেলেন শশী। মঙ্গলবার দিল্লিতে ফ্রান্সের দূতাবাসে শশীকে সম্মানিত করেন ফরাসি সেনেটের প্রেসিডেন্ট জেরার্ড লার্চার।



ফরাসি দূতাবাসের এক বিবৃতিতে জানানো হয়েছে, 'ইন্দো-ফরাসি সম্পর্ককে আরও গভীর করে তুলতে, আন্তর্জাতিক শান্তি ও পারস্পরিক সহযোগিতায় যে উল্লেখযোগ্য ভূমিকা তাঁর এবং ফ্রান্সের দীর্ঘদিনের বন্ধু হিসেবে তারুরকে সর্বোচ্চ নাগরিক সম্মান প্রদান করা হল'।



রাজনীতির পাশাপাশি লেখালেখিতেও যথেষ্ট হাতযশ রয়েছে শশীর। মূলত ইতিহাস ও রাজনীতি নির্ভর লেখালেখিই করেন তিনি। ২০২২-এই এই সম্মান দেওয়া হবে ঘোষনা করা হয়। শেষমেষ সেই সম্মানে সম্মানিত শশী। তারুর বলেন, "ফ্রান্স, ফ্রান্সের নাগরিক, তাঁদের ভাষা, সংস্কৃতি, বিশেষ করে ফ্রান্সের সাহিত্য এবং সিনেমার গুণমুগ্ধ আমি। সর্বোচ্চ নাগরিক সম্মান পেয়ে অভিভূত। এই সম্মান ইন্দো-ফরাসি গভীর বন্ধুত্বের পরিচয়, যা দীর্ঘকাল স্থায়ী হবে বলে আশা আমার। আগামী দিনেও এই সম্পর্কে ধরে রাখার সবরকম চেষ্টা চালিয়ে যাব।"



ফ্রান্সের এই সম্মান নাগরিকত্বকে অগ্রাধিকার দেয়না বিশ্বের যেকোনো দেশের কৃতি ব্যক্তি এই সম্মান পেতে পারে। শশীকে সম্মান প্রদানের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতে মোতায়েন ফরাসি রাষ্ট্রদূত তিয়েরি ম্যাথু, অমিতাভ কান্ত এবং কংগ্রেস নেতা আনন্দ শর্মা-সহ অনেকে।