Kolkata Book Fair: ৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় ‘বাংলার আঞ্চলিক ইতিহাসচর্চা’

Kolkata Book Fair



নিজস্ব সংবাদদাতা: ১৮ জানুয়ারি ২০২৪ শুরু হয়েছে ৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। বইমেলা চলবে ৩১ জানুয়ারি ২০২৪ পর্যন্ত। ১৮ জানুয়ারি বিকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বইমেলার উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটিশ উপ-রাষ্ট্রদূত আলেক্স এলিস, সাহিত্যিক বাণী বসু, পাবলিশার্স এন্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় ও সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে। এছাড়াও রাজ্য মন্ত্রীসভার অনেক সদস্য এদিন উপস্থিত ছিলেন।

কলকাতার সল্টলেকের সেন্ট্রাল পার্ক ময়দানে এবছর বইমেলা বসেছে। এবারের বইমেলার থিম কান্ট্রি হলো ব্রিটেন। মোট ২০টি দেশ এবছর বইমেলায় অংশগ্রহণ করেছে। মেলায় মোট ন’টি গেট করা হয়েছে। প্রায় এক হাজারটি স্টল রয়েছে এবারের বইমেলায়।

বাংলা ভাষায় বাংলার আঞ্চলিক ইতিহাসকে তুলে ধরতে ১ জানুয়ারি ২০২৪ প্রকাশিত হয়েছে বাংলার আঞ্চলিক ইতিহাসের উপর এক সুবৃহৎ গ্রন্থ— ‘বাংলার আঞ্চলিক ইতিহাসচর্চা (প্রথম খণ্ড)’। এর প্রকাশক হলো উত্তর ২৪ পরগনার হাবড়ার গেটওয়ে পাবলিশিং হাউস।

আপাতত ‘প্রথম খণ্ড’ হিসেবে তারা এই বৃহৎ গ্রন্থটি প্রকাশ করেছেন, যার মুদ্রিত মূল্য ৭০০ টাকা। নতুন বছরের শুরুতেই আত্মপ্রকাশ করা এই গ্রন্থটি কলকাতা আন্তর্জাতিক বইমেলায় পাওয়া যাচ্ছে।

দুই মলাটের ভিতর বাংলার আঞ্চলিক ইতিহাসকে সযত্নে লিপিবদ্ধ করার প্রচেষ্টা করা হয়েছে এখানে। গ্রন্থটির সম্পাদক দীপাঞ্জন দে। বইমেলায় আগত পাঠকদের প্রতিক্রিয়ায় বাংলার আঞ্চলিক ইতিহাস রচনার ক্ষেত্রে এই গ্রন্থটি বিশেষ জায়গা করে নেবে বলে মনে করা হচ্ছে।