মাধ্যমিকে সব দায়-দায়িত্ব ইনচার্জের! পর্ষদের নির্দেশিকা ঘিরে প্রশ্ন


EXAM


সংবাদ একলব্য: 

সামনেই মাধ্যমিক পরীক্ষা তার আগে পর্ষদের নির্দেশ ঘিরে উঠেছে প্রশ্ন। আসন্ন মধ্যশিক্ষা পর্ষদের নয়া নির্দেশিকা এবার থেকে পরীক্ষা কেন্দ্র গুলিতে এবার দায় দায়িত্ব সব ইনচার্জের। পরীক্ষার সময় যেকোনো রকম গোলমাল বা অশান্তি সবকিছু দায় ইনচার্জের। এমন নির্দেশিকা ঘিরে তৈরি হয়েছে প্রশ্ন।



মেন ভ্যেনুর অফিসার হিসেবে থানা বা ট্রেজারি থেকে প্রশ্নপত্র সংগ্রহ করা, সাব ভ্যেনুতে পৌঁছানো, উত্তরপত্র সংগ্রহ করে সিল প্যাক করে আবার সেগুলোকে জমা করা সবকিছুই দায়িত্ব থাকে অফিসার ইনচার্জদের ওপর। তারপরেও আবার নয়া দায়িত্ব দেওয়া কি ঠিক হবে এমনটাই উঠছে প্রশ্ন।



পরীক্ষা চলাকালীন কোনোরূপ সমস্যা হলে এতদিন তা পরীক্ষার গোপনীয়তা রক্ষা করে পর্ষদকে জানাতে হতো অফিসার ইনচার্জদের কিন্তু এখন পরীক্ষা চলাকালীন এইসব বিষয়ে রিপোর্ট দিতে হবে পর্ষদকে। অফিসার ইনচার্জরা কোনও ঘটনার বিষয়ে মুখে কুলুপ আঁটলে, এবং পরে তা জানা গেলে বিশদ তদন্ত করে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হবে। তবে অনেকেই মনে করছেন তৎক্ষনাৎ রিপোর্ট দিতে হলে অনেক সমস্যার সৃষ্টি হতে পারে।



এদিকে, পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় ২৯শে নভেম্বর থেকে জেলা বেড়োচ্ছেন বলে খবর।



পর্ষদ সূত্রে খবর, এতদিন অফিসার ইনচার্জদের কোনও দায়বদ্ধতা ছিল না। এ বার পরীক্ষা সংক্রান্ত যে কোনও খুঁটিনাটি কাজ তাঁদের করতে হবে। এমনকী, পরীক্ষা শুরুর আগে মেন ও সাব ভেন্যুতে পরীক্ষায় বসা সংশ্লিষ্ট স্কুলগুলোর পর্যদের স্বীকৃতি সংক্রান্ত নথি যাচাই করে বিশদ রিপোর্টও দিতে হবে।



পাশাপাশি জানা গেছে, এভিএস'রা অ্যাপে নজরদারি ছাড়াও সব কেন্দ্রে টহল দেবেন। পার্শ্ব ও চুক্তিভিত্তিক শিক্ষক ও সিভিক ভলান্টিয়ারদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি নেই। অসুস্থ পরীক্ষার্থীকে কেউ দেখতে এলে তাঁরও নথি যাচাই করতে হবে। অভিভাবকরা এবারও পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবেন না।