Virat Kohli: শচীনকে ছুঁতে চলছে কোহলি! একাধিক রেকর্ডে এগোলেন একধাপ 

Virat Kohli



একদিনের বিশ্বকাপের মঞ্চে আজ বাংলাদেশের বিরুদ্ধে নিজের ৪৮ তম শতরান করলেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক তথা সুপার ব্যাটার বিরাট কোহলি। আজ নিজের ৪৮ তম শতরান পূরণ করে ক্রিকেটের ভগবান শচীন টেন্ডুলকারকে ছোঁয়ার লক্ষ্যে এগিয়ে গেল আরও একধাপ।



শচীন টেন্ডুলকারের ৪৯টি ওডিআই শতরানের রেকর্ড রয়েছে। আর আজ শতরান করে সেই রেকর্ড স্পর্শ করতে কোহলি ওডিআই সেঞ্চুরি ৪৮-এ এনেছেন। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের ২৫৭ রানের তাড়ায় কোহলি ৯৭ বলে তার ল্যান্ডমার্কে পৌঁছেছিলেন। প্রাক্তন ভারত অধিনায়ক ৯৭টি ডেলিভারিতে ১০৩ রান করেন, ছয়টি বাউন্ডারি এবং চারটি ছক্কায়।



কোহলিও জয়াবর্ধনেকে পেছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকালের চতুর্থ সর্বোচ্চ স্কোরার হয়েছেন। কোহলি এখন এই অভিজাত তালিকায় শচীন টেন্ডুলকার (৩৪,৩৫৭ রান), কুমার সাঙ্গাকারা (২৮,০১৬ রান) এবং রিকি পন্টিং (২৭,৪৮৩ রান) এর পিছনে রয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি এখন ২৬,০২৬ রান করেছেন।



উল্লেখ্য ২০১৫-র পর ওডিআই বিশ্বকাপে কোহলির প্রথম সেঞ্চুরি এটি। এই টুর্নামেন্টের শেষ তিন ম্যাচে দুটি অর্ধশতক হাঁকিয়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন তিনি।



প্রকৃতপক্ষে, কোহলিও ব্রায়ান লারা এবং রোহিত শর্মাকে পেছনে ফেলে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ স্কোরার হয়েছেন। তিনি এখন শচীন টেন্ডুলকার (২২৭৮ রান), রিকি পন্টিং (১৭৪৩ রান) এবং কুমার সাঙ্গাকারার (১৫৩১ রান) পিছনে রয়েছেন।



২০২৩ বিশ্বকাপের ক্ষেত্রে, কোহলি চার ইনিংসে ২৫৯ রান করে রান সংগ্রহকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন, শুধুমাত্র ভারতের অধিনায়ক রোহিত শর্মা (২৬৫ রান) এর পিছনে। অবিশ্বাস্যভাবে, কোহলির গড় ১২৯.৫০, যখন ২০২৩ বিশ্বকাপে ৯০.২৪ স্ট্রাইক করছে।



ভারত অধিনায়ক রোহিত শর্মার উইকেট হারানোর পরে কোহলি ব্যাট করতে আসেন, যিনি পুনেতে মেন ইন ব্লুকে দুরন্ত সূচনা করেছিলেন। হাসান মাহমুদের বলে আউট হওয়ার আগে রোহিত ৪০ বলে ৭ বাউন্ডারি ও দুই ছক্কায় ৪৮ রান করেন।