রাতারাতি বদল নাম! RapidX থেকে নাম হয়ে গেল NaMo Bharat 

Namo Bharat


রাতারাতি বদলে গেল দেশের প্রথম আঞ্চলিক সেমি-হাইস্পিড ট্রেনের নাম। শুক্রবার উদ্বোধন হওয়ার কথা দেশের প্রথম আঞ্চলিক সেমি-হাইস্পিড ট্রেন। আর তার আগেই রাতারাতি সেই ট্রেনের নাম RapidX থেকে বদলে হয়ে গেলে NaMo Bharat। উদ্বোধনের ঠিক আগেই প্রধানমন্ত্রীর নামের পদবীর সঙ্গে মিল করে নামকরণ করা হল।



Regional Rapid Transist System (RRTS) প্রকল্পের সূচনা করেছে ভারত। এই প্রকল্পের আওতায় আঞ্চলিক ক্ষেত্রে দ্রুতগতির পরিবহন ব্যবস্থার পরিকল্পান গৃহীত হয়েছে। যেন অল্প সময়েই এক শহর থেকে অন্য শহর, দূর গ্রাম থেকে শহরে আসতে সময় কমিয়ে আনা যায়।



সাহিবাবাদ থেকে দুহাই পর্যন্ত প্রথম আঞ্চলিক সেমি-হাইস্পিড ট্রেনটির উদ্বোধন করবেন মোদি। আর তার পরই নয়া নামকরণের ঘোষণা হল। বিষয়টি সামনে আসতেই কেন্দ্রের বিজেপি সরকারকে বিঁধেছে কংগ্রেস।



জানা গেছে, সেমি হাইস্পিড ট্রেনটি আরামদায়ক বসার আসন রয়েছে তাতে, রয়েছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র। এই সেমি-হাইস্পিড ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার বলে জানা গিয়েছে। তবে ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতেই পরীক্ষা হয়েছে। রেললাইনের উপর দিয়ে যখন যাত্রী নিয়ে ছুটবে, ট্রেনের গতি থাকবে ঘণ্টায় ১০০ কিলোমিটার। কিছু কিছু জায়গায় ১৬০ পর্যন্ত গতি তোলা যাবে।