রাজ্য-রাজ্যপাল সংঘাতের আবহে উপাচার্য নিয়োগে বড় পদক্ষেপ নিল সুপ্রিমকোর্ট 


SC
Supreme Court of India 


রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সঙ্গে সরকারের সংঘাত আবহ। কিছুদিন আগেই রাজ্যপাল একতরফা ভাবে উপাচার্য নিয়োগ করছে বলে অভিযোগে মামলা হয় সুপ্রিমকোর্টে। রাজ্যের করা সেই মামলার শুনানিতে শুক্রবার ক্ষুব্ধ হয় সুপ্রিমকোর্ট। এবার স্থায়ী উপাচার্য নিয়োগে সার্চ কমিটি গঠন করে দেবে খোদ সর্বোচ্চ আদালত।



এদিন সুপ্রিমকোর্ট স্থায়ী উপাচার্য নিয়োগে সার্চ কমিটি গঠন করার নির্দেশ দেন। কমিটি গঠনে রাজ্য, রাজ্যপাল এবং ইউজিসিকে কমপক্ষে ৩-৫জন বিশিষ্ট ব্যক্তির নাম প্রস্তাব করার কথা বলা হয়েছে। আগামী সাতদিনের মধ্যে সেই নাম জানাতে হবে। মামলার পরবর্তী শুনানি ২৭শে সেপ্টেম্বর।



এদিন চলে সওয়াল জবাব। রাজ্যের আইনজীবী মনু সিংভি অভিযোগ করেন, আলোচনায় বসার জন্য রাজ্যপালকে বারবার অনুরোধ করা সত্ত্বেও আলোচনায় বসেননি। এরপরেই প্রশ্নের মুখে পড়েন রাজ্যপালের আইনজীবী। আইনজীবীর সাফাই, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু প্রকাশ্যে রাজ্যপালকে আক্রমণ করেছেন।



সওয়াল জবাব শেষে আদালতের মন্তব্য “আপনাদের মধ্যে মতপার্থক্য থাকতেই পারে। ব্যক্তিগত সম্মান বা ইগো ভুলে যান। আমাদের উদ্বেগের বিষয় শিক্ষা প্রতিষ্ঠান এবং ছাত্রছাত্রীরা। আপনি সহযোগিতা না করলে সমস্যার জট কাটবে না।”



সুপ্রিমকোর্ট জানায় একতরফা উপাচার্য নিয়োগ করা হবে না এরজন্য সুপ্রিমকোর্ট গড়ে দেবে সার্চ কমিটি। রাজ্য, রাজ্যপাল ও ইউজিসির পাঠানো বিশিষ্ট ব্যক্তিদের থেকে প্যানেল তৈরি করে সার্চ কমিটি গঠন করবে শীর্ষ আদালত। আর সার্চ কমিটি নিয়োগ করবে উপাচার্য। সূত্রের খবর, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আদালতের রায়ে খুশি প্রকাশ করেছেন।