Holiday: ২৫ সেপ্টেম্বর সোমবার কি ছুটি থাকবে রাজ্যের স্কুল, কলেজ, অফিস?


mamata



২৫ সেপ্টেম্বর ছুটি নিয়ে রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে জল্পনা তৈরি হয়েছে। আসলেই কি ওইদিন ছুটি থাকবে? সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন করছেন অনেকেই। যদিও এর আগে করম পুজো ও সবেবরাতে ছুটি ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কোন সরকারী  নির্দেশিকা জারি হয়নি এতদিন। অবশেষে মুখ্যমন্ত্রীর ঘোষণা মেনে করম পূজা উপলক্ষ্যে ছুটি নিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে নবান্ন। পাশাপাশি, ছুটির নোটিশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদও। ফলে ২৫ সেপ্টেম্বর ছুটি থাকছে রাজ্যে। 


এর আগেই রাজ্যে দুদিন নয়া ছুটির ঘোষনা দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  সব সংস্কারের মানুষের জন্যই তাঁর সরকার কাজ করে যাবে বলে জানিয়ে  রাজ্যে সবে বরাত ও করম পুজোতে ছুটি ঘোষণা করেছিলেন তিনি। এতদিন এই দুইদিন সেকশনাল ছুটি ছিল এখন তা একদম ছুটি বলেই ঘোষনা করেন তিনি।

Notification

(ads1)

এদিন মমতা বন্দোপাধ্যায় বলেন, ‘‌এতদিন পর্যন্ত রাজ্যে সবে বরাত এবং করম পুজোতে সেকশনাল হলিডে থাকত। নির্দিষ্ট একটি শ্রেণির মানুষ ছুটি পেতেন। কিন্তু দীর্ঘদিন ধরেই দু’‌দিনের পূর্ণাঙ্গ ছুটি দেওয়ার দাবি উঠছিল। এবার থেকে ওই দু’‌দিন রাজ্য সরকার ছুটি ঘোষণা করল। আমরা সব উৎসবকে সমান গুরুত্ব এবং সম্মান দিই। এখানে দুর্গাপুজো এবং ইদে ছুটি পায় সব সম্প্রদায়ের মানুষজন। রঘুনাথ মুর্মু থেকে শুরু করে পঞ্চায়েত বর্মার জন্মদিনেও পুরোপুরি ছুটি দেওয়া হয়।’‌ ছুটির খবর শুনতেই খুশির হাওয়া রাজ্য সরকারি কর্মীদের মধ্যে।

(ads2)

এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘‌আমরা সমস্ত ধর্মের উৎসব পালন করি। ইদের ছুটি, দোলেরও ছুটি সবাই পান। আমরা মনে করি সর্ব ধর্ম, সর্ব কর্মর মিলনস্থল হল এই বাংলা। এই রাজ্য কাউকে বঞ্চিত করে না। সকলে যদি বলেন ৩৬৫ দিনই ছুটি নয় কেন?‌ সেটা তো দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে কাজ কখন হবে। কিন্তু ভাল কাজ করলে ভাল ছুটির আশা করাই যেতে পারে। এই রাজ্যে মেয়েদের মেটার্নিটি লিভ দেওয়া হয় ৭৩১ দিন। আর এক মাসের পিতৃত্বকালীন ছুটিও দেওয়া হয়।’‌