Morocco Earthquake Today: মৃত্যু মিছিল অব্যাহত, একের পর এক মৃতদেহ উদ্ধার হচ্ছে ধ্বংশস্তুপ থেকে, মৃতের সংখ্যা ৬০০ অতিক্রম


Morocco Earthquake Today



মরক্কোয় ভয়বাহ ভূমিকম্পে (Morocco Earthquake Today) লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা- যেনো মৃত্যুর মিছিল। উদ্ধারকারী দল যত ভিতরে যাচ্ছে ততই বাড়ছে মৃতের সংখ্যা। ধংশস্তুপ থেকে উঠে আসছে একের পর এক মৃতদেহ । মরক্কোর স্বরাষ্ট্রমন্ত্রক থেকে বলা হয়েছে, ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা সাড়ে ৬০০ ছাড়িয়ে গেছে।


তুরস্ক, সিরিয়ার মত ভূমিকম্পের (Morocco Earthquake Today) উদ্ধারকাজে রাষ্ট্রসংঘ সহ বিশ্বের বিভিন্ন দেশের সাহায্য চাইতে পারে মরক্কো। দেশটির বিভিন্ন হাসপাতালে ভূমিকম্পে জখম অন্তত দু হাজার মানুষ ভর্তি আছে বলে খবর।

Morocco Earthquake Today


রিখটার স্কেলে ৬.৮ মাত্রার ভূমিকম্পে (Morocco Earthquake Today) ধ্বংসস্তুপে পরিণত হয়েছে মরক্কোর একাংশ। মরক্কোর স্থানীয় সময় রাত ১১ টা বেজে ১১ মিনিটেই অনুভূত হয় ওই কম্পন। এর মিনিট ২০ পর মিনিট পর আফটার শক অনুভূত হয়। রিখটার স্কেলে আফটার শকের মাত্রা ছিল ৪.৯।


এই প্রাকৃতিক দুর্যোগ (Morocco Earthquake Today) সম্পর্কে, দেশটির ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলেছে যে এটি 120 বছরেরও বেশি সময়ের মধ্যে উত্তর আফ্রিকার এই অংশে আঘাত করা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

Morocco Earthquake Today


আফ্রিকান এবং ইউরেশিয়ান প্লেটের মধ্যে অবস্থিত হওয়ার কারণে, মরক্কোতে প্রায়শই ভূমিকম্পের (Morocco Earthquake Today) কম্পন অনুভূত হয়। ইউএসজিএস জানিয়েছে, ১৯০০ সাল থেকে এই এলাকার ৫০০ কিলোমিটার এলাকায় এম৬ মাত্রা বা এর চেয়ে বড় কোনো ভূমিকম্প (Morocco Earthquake Today) হয়নি। এখন পর্যন্ত এখানে M-5 মাত্রার মাত্র 9টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।




রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তবে এই অংশে গত একশ বছরের মধ্যে এটাই সবচেয়ে বড় ভূমিকম্প (Morocco Earthquake Today)। এর আগে, 2004 সালে, উত্তর-পূর্ব মরক্কোর আল হোসিমাতে একটি শক্তিশালী ভূমিকম্প হয়েছিল, যখন 628 জন মারা গিয়েছিল। এ সময় প্রায় এক হাজার মানুষ আহত হয়।