Breaking News: জারি হল রাজ্যের নতুন শিক্ষানীতির গেজেট, কী কী বদল?


SEP
File Picture 


জারি হল রাজ্যের নতুন শিক্ষানীতির (State Education Policy) গেজেট বিজ্ঞপ্তি। রাজ্যের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তনের লক্ষ্যে রাজ্য সরকার শিক্ষা নীতিতে (State Education Policy) একাধিক পরিবর্তন আনছে। আজ স্কুল শিক্ষা দফতরের পোর্টালে রাজ্যের নয়া শিক্ষানীতি সংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে। নতুন শিক্ষানীতির (State Education Policy) হাত ধরেই ২০৩৫ এর মধ্যে রাজ্যের শিক্ষা ব্যবস্থার হালচাল একদম পরিবর্তন করতে চাইছে রাজ্য।

(ads1)

নয়া শিক্ষানীতিতে (State Education Policy) এক বছরের প্রি-প্রাইমারি ক্লাস এবং চার বছরের প্রাথমিকের ক্লাসের পর পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাসের কথা বলা হয়েছে। নবম-দশম শ্রেণির শেষে থাকছে মাধ্যমিক পরীক্ষা। রাজ্যের শিক্ষানীতি (State Education Policy) অনুযায়ী, অষ্টম শ্রেণি থেকেই ধাপে ধাপে সেমেস্টার পদ্ধতি চালু করা যেতে পারে। একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সেমেস্টার পদ্ধতি চালু করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।



রাজ্যের শিক্ষাবিদদের সঙ্গে আলোচনা করেই তৈরি হয়েছে এই শিক্ষানীতি। ২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা নিয়মের আওতায় পড়বে। সেমেস্টার পদ্ধতিতে মূল্যায়ন করে প্রথম ফলাফল ঘোষণা হবে ২০২৬ সালে। দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার হবে নভেম্বরে এই সেমেস্টার এমসিকিউয়ের মাধ্যমে মূল্যায়ন করার ভাবনা রয়েছে সংসদের। স্কুলে গ্র্যাজুয়েশন সেরেমনির করার ভাবনাও রয়েছে।

(ads2)

পাশাপাশি সকল শিক্ষার্থীদের জন্য ইউনিক আইডেন্টিটি কার্ডের কথা ভাবছে রাজ্য। এই কার্ডে চিফ থাকবে বলেও জানা যাচ্ছে। শিক্ষানীতি (State Education Policy) অনুযায়ী, সকল শিক্ষককেই গ্রামীণ স্কুলে শিক্ষকতা করতে হবেই। শিক্ষক-শিক্ষিকাদের জন্য প্রমোশনের ভাবনাও রয়েছে সরকারের। এমনকি তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের ফলাফল নথিবদ্ধ করার ভাবনাও রয়েছে।



মাতৃভাষার সাথে গুরুত্ব দেওয়া হয়েছে ইংরাজী ভাষাকেও। বাংলা ও ইংরাজী বাধ্যতামূলক রাখার পাশাপাশি বাংলা, হিন্দি এবং সংস্কৃতকে গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতিকে (State Education Policy) মান্যতা দেওয়া হলেও কিছু ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতিকে মান্যতা দেওয়া হয়নি।