Vishwakarma Puja 2023: বিশ্বকর্মা পূজা উপলক্ষে কি সোমবার ছুটি থাকবে?

Vishwakarma Puja 2023



শিল্পের দেবতা বিশ্বকর্মা (Vishwakarma Puja 2023) আসছে । ব্যস্ত কুমোড় পাড়া । ছোট বড় মাঝারি সব রকম শিল্প প্রতিষ্ঠানে এই শিল্পী দেবের পুজো হয়ে থাকে । মূলত বিশ্বকর্মা পুজোকে (Vishwakarma Puja 2023) কেন্দ্র করেই চলে আসে শারদ উত্সব । মূলত এই দিন সমস্ত যানবাহনের পূজা দেওয়া হয়। ফলে পরিবহন ব্যবস্থায় সমস্যার তৈরি হয়। এক্ষেত্রে সবথেকে বড় সমস্যায় পড়তে হয় অফিস যাত্রীদের। ফলে সাধারণত ছুটি (Holiday) ঘোষণা করা হয় বিশ্বকর্মা পূজার দিন।




এবছরও সরকারী ছুটির লিস্টে (Holiday) বিশ্বকর্মা পূজার (Vishwakarma Puja 2023) দিন ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু সেই ছুটি রয়েছে ১৭ সেপ্টেম্বর। অথচ বিশ্বকর্মা পূজা হবে ১৮ সেপ্টেম্বর।




ভাদ্র মাসের সংক্রান্তিকে কন্যা সংক্রান্তিও বলা হয়। এই বছর কন্যা সংক্রান্তি ১৭ সেপ্টেম্বর দিন ১১ টা ৩২ মিনিটে শুরু হবে। এই দিনে রাহুকাল শুরু হবে সকাল ১১ টা ৩২ মিনিটে। জ্যোতিষবিদদের মতে রাহুকালকে ছেড়ে বিশ্বকর্মা পুজো (Vishwakarma Puja 2023) করতে হবে। ফলে ১৮ সেপ্টেম্বর পূজা অনুষ্ঠিত হবে।




ফলে সমস্যায় পড়েছেন সরকারী কর্মচারীরা (WBFIN)। ১৮ সেপ্টেম্বর বিশ্বকর্মা পূজায় যদি ছুটি (Holiday) ঘোষণা করা না হয় তাহলে যাতায়াতে সমস্যায় পড়বেন অনেক সরকারী কর্মচারী।




এদিকে পশ্চিম বর্ধমানের জেলা প্রাথমিক বিদ্যালয় কাউন্সিল (DPSC) থেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের ডেপুটি সেক্রেটারিকে এই বিষয়ে চিঠি পাঠানো হয়েছে। জানাগেছে, চিঠিতে উল্লেখ করা হয়েছে সংশ্লিষ্ট জেলায় ১৭ সেপ্টেম্বর রবিবার এর পরিবর্তে ১৮ সেপ্টেম্বর সোমবার বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হবে। তাই প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে আবেদন জানানো হয়েছে রবিবারের পরিবর্তে সোমবার অর্থাৎ ১৮ সেপ্টেম্বর ২০২৩ বিশ্বকর্মা পূজা উপলক্ষে ছুটি ঘোষণা করা হোক।




তবে এই চিঠির পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) যদি সোমবার ছুটি ঘোষণা করে তবে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) এবং অন্যান্য অফিসের ক্ষেত্রেও (wbfin) কি ছুটি ঘোষণা করা হবে সেই দিকে তাকিয়ে আছেন বাংলার শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা এবং সরকারি কর্মচারীরা।


এদিকে রাজ্যে শিল্পে বিনিয়োগের (wbfin) জন্য বিদেশ সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যে শিল্পের জোয়ার আনতে আপ্রান চেষ্টা করছেন তিনি। গতকাল সৌরভ গাঙ্গুলি দিদির উপস্থিতিতে মাদ্রিদে ঘোষণা দিয়েছেন রাজ্যে ইস্পাত শিল্পে তিনি উদ্যোগ গ্রহণ করেছেন।