বিশ্বকর্মা পূজা ১৪৩০, বিশ্বকর্মা পূজা ২০২৩, Biswakarma Puja 1430, Biswakarma Puja 2023, विश्वकर्मा पूजा 2023, Vishwakarma Puja



Biswakarma Puja 2023 Date & Time




শিল্পের দেবতা বিশ্বকর্মা (Vishwakarma Puja 2023) আসছে । ব্যস্ত কুমোড় পাড়া । ছোট বড় মাঝারি সব রকম শিল্প প্রতিষ্ঠানে এই শিল্পী দেবের পুজো হয়ে থাকে । মূলত বিশ্বকর্মা পুজোকে (Biswakarma Puja 2023) কেন্দ্র করেই চলে আসে শারদ উত্সব ।


বিশ্বকর্মা (Biswakarma Puja 2023)  বৈদিক দেবতা, ঋগবেদের ১০ম মণ্ডলে ৮১ এবং ৮২ সূক্তদ্বয়ে বিশ্বকর্মার উল্লেখ আছে। ঋগবেদ অনুসারে তিনি সর্বদর্শী এবং সর্বজ্ঞ। তার চক্ষু, মুখমণ্ডল, বাহু ও পদ সবদিকে পরিব্যপ্ত। তিনি বাচস্পতি, মনোজব, বদান্য, কল্যাণকর্মা ও বিধাতা অভিধায় ভূষিত। তিনি ধাতা, বিশ্বদ্রষ্টা ও প্রজাপতি।


ভাদ্রমাসের সংক্রান্তির দিন বিশ্বকর্মার পূজা (Biswakarma Puja 2023) করা হয়। কলকারখানায় বেশ আড়ম্বরের সঙ্গে বিশ্বকর্মার পূজা (Biswakarma Puja 2023)  অনুষ্ঠিত হয়। অন্যান্য দেব-দেবীর মতোই মূর্তি গড়ে অথবা ঘটে-পটে বিশ্বকর্মার পূজা (Biswakarma Puja 2023) করা হয়। সূতার-মিস্ত্রিদের মধ্যে এঁর পূজার প্রচলন সর্বাধিক। তবে স্বর্ণকার, কর্মকার এবং দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিগণও নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ্বকর্মার পূজা (Biswakarma Puja 2023) করে থাকেন।


বিশ্বকর্মা পূজার (Biswakarma Puja 2023 Date and Time) তারিখ, সময় তিথি

ভাদ্র মাসের সংক্রান্তিকে কন্যা সংক্রান্তিও বলা হয়। এই বছর কন্যা সংক্রান্তি ১৭ সেপ্টেম্বর দিন ১১ টা ৩২ মিনিটে শুরু হবে। এই দিনে রাহুকাল শুরু হবে সকাল ১১ টা ৩২ মিনিটে। জ্যোতিষবিদদের মতে রাহুকালকে ছেড়ে ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো করতে হবে।


Vishwakarma Puja Date on Monday, September 18, 2023

Vishwakarma Puja

Kanya Sankranti on Monday, September 18, 2023