The shooting team has won India's first gold medal in the Asian Games 2023.

first gold medal in the Asian Games 2023
Indian shooters Rudrankksh Patil (R) and Aishwary Pratap Singh Tomar (C) and Divyansh Singh Panwar during the qualification round of men’s 10m Air Rifle. | Photo Credit: PTI



শ্যুটিং দল এশিয়ান গেমস 2023-এ ভারতের প্রথম স্বর্ণপদক জিতেছে। এশিয়ান গেমসের আনুষ্ঠানিক শুরুর দ্বিতীয় দিনেই প্রথম স্বর্ণপদক পেল দেশ। প্রথম দিনে, ভারতীয় খেলোয়াড়রা পাঁচটি পদক জিতেছিল, তবে সোনার পদকটি খালি ছিল। শ্যুটিং দল সোমবার সোনালি দিন শুরু করেছে, দেশকে প্রথম স্বর্ন পদক এনে দিয়েছে এবং একটি বিশ্ব রেকর্ডও তৈরি করেছে।


পুরুষদের 10 মিটার এয়ার রাইফেল দলে রুদ্রাক্ষ বালাসাহেব পাতিল, দিব্যাংশ সিং পানওয়ার এবং ঐশ্বরিয়া প্রতাপ সিং তোমর অন্তর্ভুক্ত ছিল। হ্যাংজুতে ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় এই ত্রয়ী। ব্যক্তিগত যোগ্যতা রাউন্ডে, ভারতীয় ত্রয়ী মোট 1893.7 স্কোর করেছিল এবং বিশ্ব রেকর্ড ভেঙেছে। এর আগে শুটিং টিম ইভেন্টে সর্বোচ্চ স্কোর ছিল চীনের নামে। চীনের খেলোয়াড়রা গত মাসে বাকু বিশ্ব চ্যাম্পিয়নশিপে 1893.3 স্কোর অর্জন করেছিল। ভারতীয় দল চিনের চেয়ে ০.৪ পয়েন্ট বেশি করেছে।


ভারতীয় শ্যুটারদের আশ্চর্যজনক কীর্তির পরে, চীনও এশিয়ান রেকর্ডস এবং গেমস রেকর্ড চার্টে তার স্থান হারিয়েছে। এখন টিম ইন্ডিয়ার নাম ইতিহাস ও রেকর্ড বইয়ে নথিভুক্ত হয়েছে।


যোগ্যতায় তৃতীয় স্থানে থাকা রুদ্রাক্ষ ৬৩২.৫ পয়েন্ট নিয়ে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। ঐশ্বরিয়া ৬৩১.৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন। যেখানে, দিব্যাংশ 629.6 স্কোর অর্জন করেছে। কাজাখস্তানের ইসলাম সাতপায়েভের চেয়ে বেশি ইনার 10 থাকার কারণে তিনি কাট করতে সক্ষম হন। তিনজন ভারতীয় শুটারই ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল, কিন্তু নিয়ম অনুযায়ী একটি দেশের মাত্র দুজন খেলোয়াড় ফাইনালে অংশ নিতে পারে। এমতাবস্থায় দিব্যাংশকে সরে যেতে হয়। এখন রুদ্রাক্ষ ও ঐশ্বরিয়ার কাছ থেকেও স্বতন্ত্র পদকের আশা রয়েছে।