ডিজিটাল পেমেন্টে বিপ্লব! একাধিক নয়া ফিচার্স আনছে UPI 

NPCI UPI


দেশে ডিজিটাল পেমেন্টের জন্য আরেকটি বড় পদক্ষেপ, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) বুধবার জনপ্রিয় পেমেন্ট প্ল্যাটফর্ম UPI-তে কথোপকথনমূলক লেনদেন সহ বেশ কয়েকটি নতুন অর্থপ্রদানের বিকল্প চালু করেছে। চলমান গ্লোবাল ফিনটেক ফেস্টিভালে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস এই ঘোষণা দিয়েছেন। চালু হওয়া মূল পণ্যগুলি হল: UPI-তে ক্রেডিট লাইন, UPI LITE X এবং ট্যাপ অ্যান্ড পে, হ্যালো! UPI - UPI-এ কথোপকথনমূলক অর্থপ্রদান, বিলপে কানেক্ট - কথোপকথনমূলক বিল পেমেন্ট। উল্লেখ্য যে NPCI অফলাইন পেমেন্ট সক্ষম করতে গত বছর UPI লাইট চালু করেছিল।



হ্যালো! UPI যা ব্যবহারকারীদের হিন্দি ও ইংরেজিতে অ্যাপ, টেলিকম কল এবং IoT ডিভাইসের মাধ্যমে ভয়েস-সক্ষম UPI পেমেন্ট করতে সক্ষম করবে। এটি শীঘ্রই অন্যান্য আঞ্চলিক ভাষায়ও পাওয়া যাবে। 'হ্যালো ইউপিআই' ব্যবহারকারীদের তাদের স্মার্টফোনের সাথে কথোপকথনে জড়িত থাকার মাধ্যমে অর্থপ্রদান করার অনুমতি দেবে - তা রেস্তোরাঁর বিল হোক, বন্ধুর কাছে অর্থ পাঠানো বা ইউটিলিটি বিল নিষ্পত্তি করা।




NPCI বলেছে যে UPI সুবিধার ক্রেডিট লাইন গ্রাহকদের UPI এর মাধ্যমে ব্যাঙ্ক থেকে প্রাক-মঞ্জুরিকৃত ক্রেডিট অ্যাক্সেস করতে সক্ষম করবে। আলাদাভাবে, ব্যবহারকারীরা অন্যান্য পণ্য, LITE X পণ্য ব্যবহার করে অফলাইনে অর্থ পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম হবেন।



আরও, প্রচলিত স্ক্যান-এন্ড-পে পদ্ধতির পাশাপাশি, UPI ট্যাপ অ্যান্ড পে সুবিধা গ্রাহকদের তাদের অর্থপ্রদান সম্পূর্ণ করার জন্য বণিক অবস্থানে নিয়ার ফিল্ড কমিউনিকেশন- (NFC-) সক্ষম QR কোডগুলিকে ট্যাপ করার অনুমতি দেবে।




NPCI-এর মতে, পণ্যগুলির লক্ষ্য একটি অন্তর্ভুক্তিমূলক, স্থিতিস্থাপক, এবং টেকসই ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম তৈরি করা এবং UPI-কে প্রতি মাসে 100 বিলিয়ন লেনদেনের লক্ষ্য অর্জনে সহায়তা করা।




এনপিসিআই উপদেষ্টা এবং ইনফোসিসের নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান নন্দন নিলেকানি এবং এনপিসিআই নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান বিশ্বমোহন মহাপাত্রও উদ্বোধনে উপস্থিত ছিলেন। নিলেকানি এনপিসিআইকে ভারতীয় প্রযুক্তির ল্যান্ডস্কেপে একটি "মুকুট রত্ন" হিসাবে অভিহিত করেছেন।


UPI তে ক্রেডিট লাইন
ক্রেডিট অ্যাক্সেস প্রসারিত করতে, আর্থিক অন্তর্ভুক্তি এবং উদ্ভাবন প্রচার করতে, RBI গভর্নর UPI-তে ক্রেডিট লাইন চালু করেছেন। এই নতুন অফারটি UPI-এর মাধ্যমে ব্যাঙ্কগুলি থেকে প্রাক-অনুমোদিত ক্রেডিট লাইনগুলিকে সক্ষম করে এবং আরও সুগমিত এবং ডিজিটাল ব্যাঙ্কিং ইকোসিস্টেমকে উত্সাহিত করে ক্রেডিট অ্যাক্সেসে গ্রাহকের অ্যাক্সেসে বিপ্লব ঘটাবে।

এই উদ্যোগটি প্রাক-অনুমোদিত ক্রেডিট লাইনের সংযোগ, ব্যাঙ্কগুলির দ্বারা ডিজিটাল ক্রেডিট পণ্য তৈরি, সুদ-মুক্ত ক্রেডিট সময়কাল এবং সংশ্লিষ্ট সুদের হার প্রতিষ্ঠা, চার্জের সংজ্ঞায়িত সময়সূচী, ক্রেডিট অনুমোদনের জন্য গ্রাহকের সম্পৃক্ততার চ্যানেলগুলি সহ বেশ কয়েকটি মূল বৈশিষ্ট্যকে অন্তর্ভুক্ত করে। অনুরোধ, এবং লেনদেনের জন্য UPI-সক্ষম অ্যাপের মাধ্যমে বিভিন্ন প্রাক-অনুমোদিত ক্রেডিট লাইন লিঙ্ক করার ক্ষমতা।


UPI LITE X এবং ট্যাপ করুন এবং পে করুন
UPI LITE বৈশিষ্ট্যের সাফল্যের উপর ভিত্তি করে, RBI গভর্নর অফলাইন পেমেন্টের জন্য UPI LITE X চালু করেছেন।

এই বৈশিষ্ট্যটির মাধ্যমে, ব্যবহারকারীরা এখন সম্পূর্ণ অফলাইনে থাকা অবস্থায় অর্থ পাঠাতে এবং গ্রহণ করতে উভয়ই করতে পারেন, তাই, ব্যবহারকারীদের লেনদেন শুরু করতে এবং চালানোর অনুমতি দেয় এমনকি দুর্বল সংযোগের ক্ষেত্রেও, যেমন ভূগর্ভস্থ স্টেশন, প্রত্যন্ত অঞ্চল ইত্যাদিতে। UPI LITE X অ্যাক্সেসযোগ্য হবে নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC) সমর্থন করে এমন একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইস সহ যে কেউ। UPI LITE পেমেন্টগুলি অন্যান্য পেমেন্ট পদ্ধতির তুলনায় দ্রুততর, কারণ লেনদেন প্রক্রিয়া করতে তাদের কম সময় লাগে।

QR কোডগুলি নির্বিঘ্নে UPI পেমেন্ট ইকোসিস্টেমে একত্রিত হয়েছে, ডিজিটাল লেনদেন সহজতর করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। QR কোড এবং নিয়ার ফিল্ড বাড়ানোর দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

প্রচলিত স্ক্যান এবং পে পদ্ধতির পাশাপাশি, ব্যবহারকারীদের কাছে এখন তাদের অর্থপ্রদান সম্পূর্ণ করতে বণিক অবস্থানে NFCenabled QR কোডে ট্যাপ করার বিকল্প রয়েছে।


কথোপকথনমূলক অর্থ প্রদান: হ্যালো! ইউপিআই
এই প্রোডাক্টের মাধ্যমে, NPCI ব্যবহারকারীদের তহবিল স্থানান্তর করতে ভয়েস কমান্ড দিতে এবং লেনদেন সম্পূর্ণ করতে UPI পিন ইনপুট করতে সক্ষম করে। এই প্রকল্পের জন্য, NPCI হিন্দি এবং ইংরেজি অর্থপ্রদান ভাষার মডেলগুলি সহ-উন্নয়নের জন্য IIT মাদ্রাজ-এ ভাশিনী প্রোগ্রাম – AI4Bharat-এর সাথে অংশীদারিত্ব করেছে। কথোপকথনমূলক UPI অর্থপ্রদানের প্রবর্তন ব্যবহারকারীদের অভিজ্ঞতা বাড়িয়ে দেবে UPI অ্যাপস, টেলিকম কল এবং IoT ডিভাইসের মাধ্যমে হিন্দি এবং ইংরেজিতে ভয়েস-সক্ষম UPI পেমেন্ট করতে সক্ষম করে এবং শীঘ্রই অন্যান্য আঞ্চলিক ভাষায় উপলব্ধ হবে, NPCI জানিয়েছে শুরু করা। 


বিলপে কানেক্ট - কথোপকথনমূলক বিল পেমেন্ট:
বিলপে কানেক্টের সাথে, ভারত বিলপে সারা ভারত জুড়ে বিল পেমেন্টের জন্য একটি জাতীয়করণ নম্বর প্রবর্তন করে। গ্রাহকরা সহজে মেসেজিং অ্যাপে একটি সাধারণ ‘হাই’ পাঠিয়ে তাদের বিল আনতে এবং পরিশোধ করতে পারবেন। এর সাথে, স্মার্টফোন বা তাৎক্ষণিক মোবাইল ডেটা অ্যাক্সেস ছাড়া গ্রাহকরা একটি মিসড কল দিয়ে বিল পরিশোধ করতে সক্ষম হবেন। গ্রাহকরা যাচাইকরণ এবং অর্থপ্রদানের অনুমোদনের জন্য অবিলম্বে একটি কল ব্যাক পাবেন। উপরন্তু, বিলপে কানেক্ট ভয়েস অ্যাসিস্টেড বিল পেমেন্ট সুবিধা অফার করে। গ্রাহকরা তাদের স্মার্ট হোম ডিভাইসে ভয়েস কমান্ডের মাধ্যমে বিল আনতে এবং পরিশোধ করতে পারেন এবং তাৎক্ষণিক ভয়েস নিশ্চিতকরণ পেতে পারেন।