India নয় ভারত! RSS-এর অ্যাজেন্ডা-ই কি বাস্তবায়িত করছে বিজেপি?

Modi and bhagbad



আর নয় ইন্ডিয়া? এবার কি দেশের নাম শুধু 'ভারত'? সম্প্রতি রাষ্ট্রপতির একটি আমন্ত্রণ পত্র সামনে আসার পরে এমন বিতর্ক দানা বাঁধে। এরপর প্রধানমন্ত্রীর একটি আমন্ত্রণ পত্রেও একই বিতর্ক বেশি করে মাথা চাড়া দিয়েছে। এই আমন্ত্রন পত্র গুলিতে 'প্রেসিডেন্ট অব ইন্ডিয়া'-র পরিবর্তে 'প্রেসিডেন্ট অব ভারত' আবার 'প্রাইম মিনিস্টার অব ইন্ডিয়া'-র পরিবর্তে 'প্রাইম মিনিস্টার অব ভারত'। 



আসন্ন লোকসভায় বিজেপি শিবিরকে দেশের মসনদ থেকে সড়াতে বিরোধী জোট গঠিত হয়েছে যার নাম রাখা হয়েছে I.N.D.I.A. যাকে এক কথায় বলা হয় INDIA। বিরোধী জোটের নামের সাথে দেশের নামের মিল থাকায় বিরোধী জোটের I.N.D.I.A যাতে ২০২৪-এর লোকসভা নির্বাচনে বাড়তি সুবিধা না পায়, তার জন্যই এমন অবস্থান কিনা, প্রশ্ন উঠতে শুরু করেছে ইতিমধ্যেই। এর মাঝেই প্রশ্ন উঠতেই শুরু করেছে, RSS-এর অ্যাজেন্ডা-ই কি বাস্তবায়িত করছে বিজেপি?




সম্প্রতি RSS প্রধান মোহন ভাগবত দেশের নাম শুধু ভারত করার দাবি তোলেন। তিনি বলেন, "আমরা সকলের উচিত India শব্দটির ব্যবহার বন্ধ করা। তার পরিবর্তে ভারত শব্দটি ব্যবহার করা উচিত।" আর সেই দাবি শোনা যাচ্ছে বিজেপি নেতাদের মুখেও। 



বিজেপি-র জাতীয় সাধারণ সম্পাদক দুষ্মন্তকুমার গৌতমের বক্তব্য, "যাঁরা বিরোধিতা করছেন, তাঁদের বোঝা উচিত যে, তাঁদের সময়ই সর্বোচ্চ সম্মানের নামকরণ হয় 'ভারতরত্ন'। তাতেও ভারত রয়েছে। India রত্ন নয়, 'ভারতরত্ন' নাম হয়েছে। তাহলে দেশ তো ভারতই!"



গত সাত দশক ধরে এই দেশকে তিলে তিলে গড়ে উঠেছে ভারত। জওহরলাল নেহরু থেকে অটলবিহারি বাজপেয়ী থেকে রবীন্দ্রনাথে সমৃদ্ধ হয়েছে ভারত‌। যেখানে ভারতের জোড়া নামের খ্যাতি বিশ্বজুড়ে। ইংরাজীতে INDIA ব্যবহার করা হয়। তারপরেও এই নাম নিয়ে হঠাৎ বিতর্ক কেন? আর এর উত্তর খুঁজতে গিয়ে সম্প্রতি RSS প্রধানের মন্তব্য সামনে আসছে যার কারণে এই নাম বিতর্কে আরএসএস এর যোগ আছে বলেও মনে করছে অনেকে। 



রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছে বিজেপির অভিভাবক আরএসএস এর অ্যাজেন্ডা বাস্তবায়ন করার চেষ্টা চলছে। এবিষয়ে শিক্ষাবিদ পবিত্র সরকারের কথায়, "ওরা ওঁকে (ভাগবত) গুরু বলে মানেন। গুরু যা বলছেন, তাই করছেন।"