WB DA Case Update: অবশেষে রাজ্যের ডি এ মামলার শুনানির দিন ধার্য্য করল Supreme Court

WB DA Case Update




দীর্ঘদিন থেকে অপেক্ষায় রয়েছেন রাজ্যের সরকারী কর্মচারীরা। বার বার সুপ্রীম কোর্টে ডিএ মামলার শুনানি পিছিয়ে গেছে। গত ১৪ জুলাই অনেক আশায় থাকবার পরেও নিরাশ হতে হয়েছে সরকারী কর্মচারীদের। তবে এবার রয়েছে বড় খবর।



পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলার (Dearness Allowance Case) পরবর্তী শুনানির তারিখ জানা গেল। সুপ্রিম কোর্টের (Supreme Court) ওয়েবসাইট এ এই বিষয়ে আপডেট দেওয়া হয়েছে।


রাজ্য সরকারি কর্মচারীরা এর আগেও একাধিকবার এই মামলার দিকে তাকিয়ে ছিলো । কিন্তু বারংবার পিছিয়ে গেছে শুনানির তারিখ। তবে সরকারি কর্মচারীদের একাংশ এবার আশা করেছেন, আর তারিখ পিছাবে না, এবার নিশ্চিত পশ্চিমবঙ্গ সরকারের দায়ের করা ‘স্পেশাল লিভ পিটিশন’ (SLP) খারিজ হয়ে যাবে। সরকারী কর্মচারীদের জয় (Dearness Allowance) হবে।



প্রসঙ্গত কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায় চ্যালেঞ্জ করে যে SLP গত বছরের নভেম্বরে সুপ্রিম কোর্টে দাখিল করেছে রাজ্য সরকার। তারপর থেকে একাধিকবার শীর্ষ আদালতে সেই মামলা উঠেছে। কিন্তু মামলার (dearness allowance) চূড়ান্ত নিষ্পত্তি হয়নি। বিভিন্ন কারণে মামলার শুনানি পিছিয়ে গিয়েছে। তারপর গ্রীষ্মকালীন অবসরের আগে সুপ্রিম কোর্টে যখন মামলাটি উঠেছিল, তখন ১৪ জুলাই নয়া শুনানির ধার্য করা হয়েছে। সেদিনও বিস্তৃত শুনানির প্রয়োজন বলে আরও সময় নিয়েছে সুপ্রিম কোর্ট।


কিছুদিন আগে সুপ্রিম কোর্টের ওয়েবসাইট এ আপডেট দেওয়া হয়েছিল যে এই মামলা নভেম্বর মাসে পরবর্তী শুনানি হবে। এবার জানা গেল এই মামলা ৩ নভেম্বর ২০২৩ শুনানি হবে। এই মামলার নিষ্পত্তির দিকে তাকিয়ে আছেন পশ্চিমবঙ্গের সকল সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।


প্রসঙ্গত পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারী ও পেনশনাররা এখন ৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাচ্ছেন। অথচ AICPI অনুযায়ী কেন্দ্র সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ বর্তমানে ৪২ শতাংশ।