Dark Web: ভারতে ডার্ক ওয়েব রিপোর্ট ফিচার রিলিজ করল গুগল, জেনে নিন এর সুবিধা

Dark Web




একটি বড় পদক্ষেপ গ্রহণ করেছে গুগুল, গুগল তার ব্যবহারকারীদের জন্য ডার্ক ওয়েব রিপোর্ট  প্রকাশ করেছে। Google-এর ডার্ক ওয়েব ফিচারটি ভারতের Google One গ্রাহকদের জন্য, যেটি একটি পেইড পরিষেবা। ডার্ক ওয়েব রিপোর্টে ডেটা ফাঁসের তথ্য থাকে। এই রিপোর্টের সাহায্যে, ব্যবহারকারীরা জানতে পারবেন যে তাদের ডেটা ফাঁস হয়েছে কি না এবং যদি তা হয় তবে এটি কোথা থেকে ফাঁস হয়েছে।

ডার্ক ওয়েব রিপোর্ট কি?

কোনো ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য (Personal Information) যেমন নাম, জন্মতারিখ, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা, এই ধরনের কোনো তথ্য ফাঁস হয়ে গেলে গুগল তার তথ্য দেবে। গুগলের দেওয়া এসব তথ্যের ভিত্তিতে ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে।

আপনি আপনার ই-মেইল আইডি থেকে ডার্ক ওয়েব রিপোর্ট চেক করতে পারেন, কিন্তু আপনি Google One ব্যবহারকারীদের মতো বিস্তারিত রিপোর্ট পাবেন না।

(ads1)

Google One কি?

Google One হল Google-এর একটি ফি ভিত্তিক পরিষেবা। এর অধীনে, প্রধানত তিনটি পরিষেবা উপলব্ধ, যার মধ্যে রয়েছে ডেটা ব্যাকআপের জন্য স্টোরেজ, অনলাইন নিরাপত্তা এবং গুগল ফটোর বিশেষ বৈশিষ্ট্য।

Google One প্ল্যানের প্রারম্ভিক মূল্য প্রতি মাসে 130 টাকা, যদিও প্রাথমিকভাবে তিন মাসের জন্য আপনাকে প্রতি মাসে মাত্র 35 টাকা খরচ করতে হবে। এই প্ল্যানে 100 GB স্টোরেজ পাওয়া যাবে। এতে ডার্ক ওয়েব রিপোর্ট পাওয়া যাবে এবং গুগল ফটোর বিশেষ ফিচার ছাড়াও অনলাইন সিকিউরিটিও পাওয়া যাবে।

কীভাবে জানবো Dark Web এ আমার তথ্য আছে কিনা?

কোন কোন Website কবে কবে আপনার Data Leak করেছে, অর্থাৎ Email Address, Mobile No, Username, Full Name ইত্যাদি কোন কোন Website দ্বারা Dark Web এ চলে গেছে, তা জানতে Google এর Google One app এর নীচের দেওয়া লিঙ্কে ক্লিক করুন, - https://one.google.com/u/0/dwr/setup_profile


(ads2)

Dark Web এ আপনার তথ্য থাকলে আপনার কী করণীয়?

Mobile number, নাম, জন্মতারিখ এগুলো যদি একবার ডার্ক ওয়েবে চলে যায় তবে SIM Swap করে বিভিন্ন website এর password পরিবর্তন, টাকা লেনদেন ইত্যাদি থেকে শুরু করে আরও অনেক ক্ষতি হতে পারে আপনার। এছাড়াও Spam Call এর আধিক্য দেখা দেবে। বিভিন্ন রকম blackmail এরও সম্ভাবনা প্রবল। এর থেকে বাঁচার উপায় প্রায় নেই বললেই চলে। তবে অচেনা বিদেশি নম্বর থেকে call, sms এড়িয়ে চলা ভালো। 

এছাড়াও Email Address ডার্ক ওয়েবে চলে গেলে অতি সত্বর password পরিবর্তন করুন এবং two-factor authentication চালু করুন। এতে আপনার email address hack থেকে কিছুটা রক্ষা পাবে।