আজ শনিবার শনি মহারাজের পূজার দিন ঘটতে চলেছে মহাজাগতিক এক ঘটনা, জেনেনিন

shani dev with saturn



সৌরজগতে বছরে প্রায় একবার ঘটে এমন একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা আজ ঘটছে। 27 আগস্ট, শনি (Saturn) পৃথিবীর (Earth) সবচেয়ে কাছাকাছি পৌঁছেছে। প্রদক্ষিণকালে পৃথিবী আজ (Sun) সূর্য ও শনির (Saturn) মাঝখানে পৌঁছে যাবে। আপনার কাছে একটি টেলিস্কোপ থাকলে, আপনি শনিকে (Saturn) তার উজ্জ্বল বলয় সহ দেখতে পারেন।

জাতীয় পুরস্কার বিজয়ী বিজ্ঞান সম্প্রচারকারী সারিকা ঝারু জানান, পৃথিবী আজ সূর্য ও শনির মাঝখানে পৌঁছে যাবে। এভাবে শনি, পৃথিবী ও সূর্য তিনটিই এক সরলরেখায় অবস্থান করবে। এই সময়ে শনি পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে, যার কারণে এটি অনেক বেশি উজ্জ্বল দেখাবে।

(ads1)

সারিকা জানান, ভারতীয় সময় অনুযায়ী ঠিক দুপুর ১.৫০ মিনিটে পৌঁছাবে, তবে সন্ধ্যার সূর্যাস্তের পর পূর্ব দিকে এর আবির্ভাব শুরু হবে। শনিকে (Saturn) সারা রাত আকাশে ঘুরতে দেখা যাবে এবং সকালে সূর্যোদয়ের আগে পশ্চিমে অস্ত যাবে।

যদি আপনার কাছে একটি টেলিস্কোপ থাকে এবং আকাশে মেঘ বাধা হয়ে না দারায় তবে আপনি বলয় সহ শনি (Saturn) গ্রহকে দেখতে পাবেন। তবে একটি টেলিস্কোপ ছাড়া এটি একটি মাঝারি নক্ষত্রের মতো দেখাবে এবং এর বলয়গুলি খালি চোখে দৃশ্যমান হবে না।

(ads2)

পৃথিবী থেকে শনির (Saturn) দূরত্ব হবে প্রায় ১৩১ কোটি ৯ লাখ কিলোমিটার। এর আলো আপনার কাছে পৌঁছাতে প্রায় 73 মিনিট সময় নিবে। এর রিংগুলি 8.1 ডিগ্রি কোণে বাঁকানো হবে।

এই ঘটনা আবার সামনের বছর ২০২৪ সালের ৮ সেপ্টেম্বর ঘটবে।