Microsoft Didi : শ্রদ্ধা - এক গ্রামের মেয়ের মাইক্রোসফট দিদি হয়ে ওঠার গল্প

Microsoft Didi



হরিয়ানার একটি ছোট গ্রামের বাসিন্দা, সীমিত শিক্ষার সুযোগকে কাজে লাগিয়ে শ্রদ্ধা (Shraddha Khapra) তার গ্রামের প্রথম ইঞ্জিনিয়ার হয়েছিলেন। তার একাডেমিক শ্রেষ্ঠত্ব তাকে নেতাজি সুভাষ ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (এনএসআইটি) কম্পিউটার ইঞ্জিনিয়ারিং করতে পরিচালিত করে, এমনকি তিনি মাইক্রোসফ্টে ইন্টার্ন হিসাবেও কাজ করেছিলেন।




তবে স্বাধীনচেতা শ্রদ্ধা (Shraddha Khapra) সবসময় নিজের একটা পরিচিতি তৈরির প্রয়াসি ছিলেন। তিনি তার শিক্ষামূলক ইউটিউব চ্যানেল "আপনা কলেজ" চালু করেন, যা দ্রুত একটি বিশাল পরিচিতি লাভ করে। শ্রদ্ধার অনুপ্রেরণামূলক গল্প অসংখ্য ব্যক্তিকে বাধা অতিক্রম করতে এবং জীবনে নিজেকে প্রতিষ্ঠিত করবার জন্য সংগ্রাম করতে অনুরণিত করে।




শ্রদ্ধা খাপড়া (Shraddha Khapra) হরিয়ানার একটি ছোট গ্রামের বাসিন্দা এবং তার বয়স মাত্র 23 বছর। সেখানে মানসম্পন্ন স্কুলের অভাবের কারণে তিনি দিল্লিতে তার শিক্ষা গ্রহণ করেছিলেন।




তার শিক্ষাগত যাত্রা শুরু হয় "জৈন ভারতী মৃগাবতী বিদ্যালয়ে," যেখানে তিনি তার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শেষ করেন। তিনি 10 তম গ্রেডে 10 সিজিপিএ অর্জন করার পরে তার 12 তম শ্রেণীর পরীক্ষায় 94.4% নম্বর অর্জন করেন।




2017 থেকে 2021 সাল পর্যন্ত, শ্রদ্ধা (Shraddha Khapra) নেতাজি সুভাষ ইনস্টিটিউট অফ টেকনোলজি (NSIT) এ কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেছিলেন। পরে তিনি অনার্স সহ স্নাতক হয়েছেন।




তিন মাসের জন্য মাইক্রোসফটে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে ইন্টার্ন করার সুযোগ পেয়েছিলেন শ্রদ্ধা খাপড়া (Shraddha Khapra)। মাইক্রোসফ্টের কর্মক্ষেত্রের পরিবেশে তার অভিজ্ঞতা তার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। তিনি বিশ্বাস করেন যে প্রত্যেকেরই এই ধরনের কাজের সংস্কৃতি অনুভব করা উচিত। তার ইন্টার্নশিপের পর, তিনি ডিআরডিও-তে এক মাসের জন্য গবেষণা প্রশিক্ষণার্থী হিসেবে আরেকটি ইন্টার্নশিপ পান। জুলাই 2021 সালে, তিনি তেলঙ্গানায় মাইক্রোসফ্ট-এ একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে নিযুক্ত হন।



মাইক্রোসফটে তার সফল কর্মজীবন সত্ত্বেও, শ্রদ্ধার নিজের একটা পরিচিতি তৈরি করার ইচ্ছা তাকে "আপনা কলেজ" (Apna College) ইউটিউব চ্যানেল শুরু করতে প্ররোচিত করেছিল। তিনি শিক্ষামূলক বিষয়বস্তু শেয়ার করা শুরু করার সাথে সাথে চ্যানেলটি অসাধারণ সাড়া পেয়েছিল। 354K এরও বেশি ফলোয়ার সহ ইনস্টাগ্রামে তার একটি বিশাল ফলোয়ার বেস রয়েছে।




শ্রদ্ধা খাপড়ার যাত্রা দৃঢ়সংকল্প, কঠোর পরিশ্রম এবং নিজের আবেগের সাধনার প্রমাণ হিসাবে কাজ করে। তার সাফল্যের গল্প অনেক উচ্চাকাঙ্ক্ষী ব্যক্তিকে অনুপ্রাণিত করে।